shono
Advertisement

‘পিচ নিয়ে ভারত যা করেছে, বেশ করেছে’, সাক্ষাৎকারে বিস্ফোরক ক্লার্ক

বিনা প্রস্তুতিতে ভারত সফরে এসেছে অস্ট্রেলিয়া, দাবি ক্লার্কের।
Posted: 10:06 AM Feb 28, 2023Updated: 10:06 AM Feb 28, 2023

চাঁচাছোলা কথা বলতে মাইকেল ক্লার্ক কোনও দিনই দু’বার ভাবেন না। আর ভারত সফরে এসে বর্তমান অস্ট্রেলিয়ার যা হাল, তা দেখে প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক তিতিবিরক্ত। মারাত্মক ক্ষুব্ধ। এবং বোরিয়া মজুমদারকে দেওয়া সাক্ষাৎকারে পরের পর বাক‌্য-বিস্ফোরণে কামিন্সদের টিমকে প্রায় এফোঁড়-ওফোঁড় করে ছেড়ে দিলেন মাইকেল ক্লার্ক…।

Advertisement

প্রশ্ন: সৌরভ গঙ্গোপাধ‌্যায় বলেছেন যে, টেস্ট সিরিজ (India vs Australia) ৪-০ হবে। অস্ট্রেলিয়া পারবে সৌরভকে ভুল প্রমাণ করতে?
ক্লার্ক: আশা তো করছি, নাহলে সেটা অস্ট্রেলিয়ানদের কাছে প্রচণ্ড হতাশজনক হবে। তবে বুঝতে পারছি কেন কথাটা বলেছে সৌরভ। আমার মতে, ভারতে আরও আগে যাওয়া উচিত ছিল অস্ট্রেলিয়ার। টিমটা তো দেখছি কোনও প্রস্তুতিই নেয়নি! তুমি ভারতে না পারলে, দুবাই যেতে পারতে। প্লাস, একটাও প্রস্তুতি ম‌্যাচ না খেলে সোজা টেস্ট সিরিজ খেলতে নেমে পড়া মারাত্মক ভুল সিদ্ধান্ত। শুনুন, ভারত সফরের প্রস্তুতি অস্ট্রেলিয়ায় বসে নিলে চলে না। অস্ট্রেলিয়ায় ভারতের পরিবেশ তৈরি করা সম্ভব নয়। ইংল‌্যান্ডে তুমি সিমিং পরিবেশ পাবে। অস্ট্রেলিয়ায় পাবে পেস আর বাউন্স। আর ভারতে স্পিন। পরিবেশ বদলে জেতার চেষ্টা করা যায় নাকি?

প্রশ্ন: দু’টো প্রশ্ন। এক, ডক্টরড পিচ, ডক্টরড পিচ বলে কি পিচ-বিতর্ককে মাথায় আগেভাগে ঢুকিয়ে ফেলল না অস্ট্রেলিয়া? দ্বিতীয়ত, রবিচন্দ্রন অশ্বিনকে খেলার মহড়া অস্ট্রেলিয়া কি না নিচ্ছে মহেশ পিথিয়াকে খেলে! কী বলবেন?
ক্লার্ক: তুমি যখন ভারত সফরে যাচ্ছ, নিশ্চয়ই জেনেই যাচ্ছ কী ধরনের পিচ সেখানে তোমার জন‌্য অপেক্ষা করে আছে? ভারত যা করেছে, ঠিক করেছে। একদম সঠিক পিচে নামিয়েছে অস্ট্রেলিয়াকে। ঘরের মাঠে খেলার সুবিধে নিয়েছে ভারত, তাতে অসুবিধে কোথায়? অস্ট্রেলিয়ায় সফরকারী টিমে আমরাও তো প্রথমেই গাব্বায় নামাই। যাতে পেস আর বাউন্স দিয়ে তাদের টিমকে নড়িয়ে দেওয়া যায়। তাই ভারত যা করেছে, তাতে কোনও ভুল নেই। দ্বিতীয়ত, ভারতীয় পিচে অশ্বিন-জাদেজাকে খেলা প্রচণ্ড কঠিন। ওদের বিরুদ্ধে লড়তে গেলে তোমাকে স্মার্ট হতে হবে, প্রস্তুতি নিতে হবে।

[আরও পড়ুন: তৃণমূল কংগ্রেসের টুইটার অ্যাকাউন্টে হ্যাকার হানা, বদলে গেল নাম]

প্রশ্ন: দল নির্বাচন নিয়ে কিছু বলবেন না? ট্র‌্যাভিস হেডকে প্রথম টেস্টে খেলানোই হল না। অ‌্যাস্টন আগারকে স্কোয়াডে নেওয়া হল। আবার একটা ম‌্যাচও না খেলিয়ে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হল। হচ্ছেটা কী?
ক্লার্ক: সিডনিতে প্রতিদিন আমরা রেডিওয় এটা নিয়ে কথা বলি। আর আমার উত্তর হল-কোনও ধারণাই নেই! কী যে চলছে অস্ট্রেলিয়া টিমে, কিছুই বুঝতে পারছি না। কেনই বা আগার গেল ভারতে? কেনই বা গিয়ে ফিরে এল? দু’জন ক্রিকেটার কি না অভিষেক করে ফেলল ও নামার আগে!

প্রশ্ন: আপনি (Michael Clarke) স্পিনের বিরুদ্ধে যথেষ্ট স্বচ্ছন্দ ছিলেন। ভারতে অভিষেক টেস্টে ১৫১ রানের ইনিংস খেলেছিলেন আপনি। ভারতীয় পিচে ম‌্যাথু হেডেনও সফল হয়েছেন। তা হলে এবার অস্ট্রেলিয়ার সমস‌্যাটা কোথায় হচ্ছে?
ক্লার্ক: জানেন নিশ্চয়ই, মার্ক ওয়া আর ম‌্যাথু হেডেন এই মুহূর্তে ভারতে। ধারাভাষ‌্য দিচ্ছে। আমি যদি অস্ট্রেলিয়া শিবিরে থাকতাম, চাইতাম এরা দু’জন রোজ অস্ট্রেলিয়া নেটে আসুক। তাতে ওদের অর্থ দিতে হলে দাও। হেডেন যে কি না সুইপ নিখুঁত মারত, সে পর্যন্ত কমেন্ট্রিতে বলছে যে প্রতি বলে সুইপ বা রিভার্স সুইপ মারা যায় না। হেডেন জানে কখন সুইপ মারতে হয়। আশি ব‌্যাটিং থাকলে মারা যায় সুইপ। কিন্তু ৮ রানে ব‌্যাট করার সময় সুইপ মারা চলে না। কেন ম‌্যানেজমেন্ট ব‌্যবহার করছে না হেডেনদের?

প্রশ্ন: রবি শাস্ত্রী বলছেন, রাহুলকে বিশ্রামে পাঠানো হোক। গৌতম গম্ভীর বলছেন, খেলিয়ে যাওয়া হোক। আপনার মত কী?
ক্লার্ক: টিম যদি জিততে থাকে আর যদি টিম ম‌্যানেজমেন্ট মনে করে রাহুল গুরুত্বপূর্ণ প্লেয়ার, তা হলে আরও একটা সুযোগ দেওয়া উচিত। হারলে একটা ব‌্যাপার ছিল। কিন্তু জিতলে আর একটা চান্স তো নেওয়াই যায়। কে বলতে পারে, রাহুল এবার নেমে সেঞ্চুরি করে দেবে না?

[আরও পড়ুন: ‘ক্ষমা চেয়েছি, তবুও রাতে ঘুম হয় না’, পানমশলারা বিজ্ঞাপন বিতর্কে মুখ খুললেন অক্ষয়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement