shono
Advertisement

গলছে বরফ? কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা চালু করল ভারত!

গত ২১ সেপ্টেম্বর থেকে ভিসা পরিষেবা বন্ধ ছিল।
Posted: 01:38 PM Nov 22, 2023Updated: 01:38 PM Nov 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দুমাস বন্ধ থাকার পর ফের কানাডার নাগরিকদের জন্য ভিসা চালু করল ভারত। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের তেমনই দাবি। গত ২১ সেপ্টেম্বর থেকে ভিসা পরিষেবা বন্ধ ছিল। জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। খলিস্তানি কাঁটায় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জেরেই অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছিল ভারত।

Advertisement

উল্লেখ্য, খলিস্তানি কাঁটায় বিদ্ধ হয়ে আছে ভারত-কানাডা সম্পর্ক। পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ আনেন, কানাডার খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এমনকী, আমেরিকা-সহ বেশ কয়েকটি বন্ধুরাষ্ট্রের কাছে ভারতের নিন্দা করার আবেদনও জানায় কানাডা। যদিও প্রথম থেকেই এই অভিযোগ উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি। জানিয়েছে, এহেন অভিযোগ অবাস্তব ও উদ্দেশ্যপ্রণোদিত।

[আরও পড়ুন: অবশেষে যুদ্ধবিরতির ঘোষণা গাজায়! হামাসের সঙ্গে চুক্তি ইজরায়েলের]

এর পর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এর পর ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। এই পরিস্থিতিতে সামনে এল ই-ভিসা (Visa) চালু হওয়ার গুঞ্জন। যদি সত্য়িই তা চালু হয়ে থাকে তাহলে হয়তো দুই দেশের সম্পর্কের শৈত্য কাটতে চলেছে, মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে রণক্ষেত্র মারাকানা, পুলিশের লাঠি, প্রতিবাদে মাঠ ছাড়লেন মেসি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement