shono
Advertisement

সেপ্টেম্বরেই পিঁয়াজের দামে আগুন লাগার সম্ভাবনা! আগেভাগে বড়সড় পদক্ষেপ কেন্দ্রের

ইতিমধ্যেই হাত পড়েছে সরকারের মজুত পিঁয়াজের ভাণ্ডারে।
Posted: 10:42 AM Aug 20, 2023Updated: 10:42 AM Aug 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টমেটোর দাম ইতিমধ্যেই নাগালের বাইরে। এবার আশঙ্কা পিঁয়াজ নিয়ে। এখনও পিঁয়াজের বাজারে টমেটোর মতো আগুন না লাগলেও, সেই সম্ভাবনা রয়েছে। তাই পিঁয়াজ যাতে টমেটোর মতো দুর্মূল্য না হয়ে যায়, সেটা নিশ্চিত করতে আগেভাগে পদক্ষেপ করল কেন্দ্র।

Advertisement

পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করল কেন্দ্রের মোদি (Narendra Modi) সরকার। এর ফলে পিঁয়াজের রপ্তানি কমবে। দেশের বাজারে জোগান বৃদ্ধি পাবে এবং বাজারের চাহিদা মেটানো সম্ভব হবে। ফলে মূল্যবৃদ্ধির আশঙ্কা কমবে বলেই মনে করছে কেন্দ্র।

[আরও পড়ুন: যাত্রীবোঝাই বাস জ্বলে উঠল দাউদাউ করে, পাকিস্তানে দুর্ঘটনায় মৃত অন্তত ১৬]

আসলে অক্টোবরে বাজারে নতুন পিঁয়াজ আসবে। তার আগে সেপ্টেম্বরে পিঁয়াজের দাম চরমে উঠতে পারে বলে আশঙ্কা করছেন কেন্দ্রের বিশেষজ্ঞরা। এই সময় বাজার যাতে নিয়ন্ত্রণ করা যায়, সেই লক্ষ্যে ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে। গত সপ্তাহেই বিশেষ কয়েকটি জায়গায় সরকারের হাতে মজুত পিঁয়াজের স্টক বাজারে ছাড়া হয়েছে। এখনও কেন্দ্রের হাতে স্টক রয়েছে ৩ লক্ষ টন। সরকার সেই স্টক আর বাজারে ছাড়তে চাইছে না। তাই দাম নিয়ন্ত্রণে রপ্তানি কমানোকেই লক্ষ্যমাত্রা হিসাবে ধরা হচ্ছে।

[আরও পড়ুন: ‘ক্যাম্পাসে মদ্যপান করা আমার অধিকার’, যাদবপুরের ছাত্রীর মন্তব্যে বিতর্কের ঝড়]

আসলে, সেপ্টেম্বরে পিঁয়াজের দাম বাড়ার আশঙ্কা করার একটা কারণ হল বর্তমান দাম। গত ১০ অগস্ট পেঁয়াজের সর্বভারতীয় দর ছিল কেজিপ্রতি ২৭.৯০ টাকা। যা গত বছরের এই সময়ের তুলনায় ২ টাকা বেশি। একেই অশনি-সঙ্কেত ধরে নিয়ে রফতানির উপর ৪০ শতাংশ শুল্ক চাপিয়ে দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা কেন্দ্রের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement