shono
Advertisement

‘অমৃত ভারতে’ অত্যাধুনিক হবে ১২৭৫টি রেল স্টেশন, নয়া পরিকল্পনা কেন্দ্রের

স্টেশনে তৈরি হবে ফুড প্লাজা, রিফ্রেশমেন্ট রুম।
Posted: 11:51 AM Jun 02, 2023Updated: 11:51 AM Jun 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে স্টেশনের হাল ফেরাতে নতুন অমৃত ভারত স্টেশন স্কিম চালু করেছে কেন্দ্র। জানা গিয়েছে, এই নয়া প্রকল্পের আওতায় আনা হবে মোট ১২৭৫টি স্টেশন। রেলমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে সাংসদদের বৈঠকের পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিদিন গড়ে ১.৮ কোটি মানুষ ভারতীয় রেলে (Indian Railways) যাতায়াত করেন। তাঁদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই স্টেশনগুলির হাল ফেরানোর সিদ্ধান্ত।

Advertisement

নতুন এই প্রকল্পের মাধ্যমে মূলত যাত্রীদের খাবার পরিবেশনের কথা মাথায় রাখতে চাইছে কেন্দ্র। বৈঠকের পর সরকারি বিবৃতিতে বলা হয়েছে, স্টেশনগুলিতে বিশেষ খবারের দোকান তৈরি করবে রেল মন্ত্রক। অথবা ভ্রাম্যমাণ দোকানের ব্যবস্থা করা হবে। বিশেষ করে জৈনদের জন্য খাবারের ব্যবস্থা থাকবে। এছাড়াও স্টেশনে থাকবে ফুড প্লাজা, রিফ্রেশমেন্ট রুম। ভারতের নানা স্টেশনে ৯৩৪২টি ছোট খাবারের দোকান ও ৫৮২টি বড় খাবারের দোকান তৈরি হবে। 

[আরও পড়ুন: ধর্ম বদলে অরাজি, অন্তঃসত্ত্বা লিভ-ইন সঙ্গীকে ওষুধ খাইয়ে খুন মুসলিম যুবকের]

স্টেশনের এই দোকানগুলিতে কী ধরনের খাবার পাওয়া যাবে, সেই মেনু ঠিক করার ভার দেওয়া হয়েছে আইআরসিটিসিকে। স্টেশনের মেনুতে যেন দেশের নানা প্রান্তের খাবার পাওয়া যায় সেদিকে নজর রাখা হবে। এছাড়াও সবধরনের যাত্রীদের জন্যই উপযুক্ত খাবারের ব্যবস্থা করতে হবে এই দোকানগুলিতে। জানা গিয়েছে, অনলাইনেই রেলের এই দোকানে খাবারের দাম মেটানো যাবে। মাঝে মাঝেই দোকানগুলির অবস্থা খতিয়ে দেখতে পর্যবেক্ষণও করবেন রেল আধিকারিকরা।

অমৃত ভারত স্টেশন স্কিম নিয়ে আলোচনায় উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। এছাড়াও বেশ কয়েকজন সাংসদও এই বৈঠকে হাজির ছিলেন। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের রানি কমলাপতি, গুজরাটের গান্ধীনগর ও কর্ণাটকের এম বিশ্বেশ্বরাইয়া- এই তিনটি স্টেশনে পরীক্ষামূলকভাবে নতুন প্রকল্পের কাজ শুরু হয়েছে। সেখান থেকে অনুপ্রাণিত হয়েই দেশজুড়ে নানা স্টেশনকে নতুন প্রকল্পের আওতায় আনা হয়েছে। 

[আরও পড়ুন: ‘মুসলিম লিগ ধর্মনিরপেক্ষ দল’, আমেরিকায় দাবি রাহুলের, তুলোধোনা করল বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement