shono
Advertisement
internet shutdown

টানা ৬ বার, দাঙ্গা-হাঙ্গামায় ইন্টারনেট বন্ধের নিরিখে ফের শীর্ষে ভারত

Published By: Subhajit MandalPosted: 07:42 PM May 15, 2024Updated: 07:42 PM May 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শান্তিপ্রিয় দেশ ভারত! অথচ সেই দেশের অন্দরে নিত্য অশান্তি। গোটা বিশ্বের ইন্টারনেট বন্ধের হিসাব অন্তত সেকথাই বলছে। দেখা যাচ্ছে, গোটা বিশ্বে দাঙ্গা-হাঙ্গামার জন্য ইন্টারনেট বন্ধের (Internet Shut Down) নিরিখে সবার উপরে রয়েছে ভারত। একবার নয় পর পর ছবার।

Advertisement

ইন্টারনেট বন্ধ সংক্রান্ত আন্তর্জাতিক সমীক্ষক সংস্থার হিসাব বলছে ২০২৩ সালে গোটা বিশ্বে প্রশাসনের নির্দেশে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল মোট ২৮৩ বার। এর মধ্যে শুধু ভারতেই ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়েছে ১১৬ বার। অর্থাৎ গোটা বিশ্বে মোট যতবার ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়েছে, তার ৪১ শতাংশ হয়েছে ভারতেই। এই নিয়ে টানা ছ'বার ইন্টারনেট পরিষেবা বন্ধে গোটা বিশ্বে শীর্ষে।

[আরও পড়ুন: হেনস্তার শিকার স্বাতীর বাড়িতে সঞ্জয়, ‘ওর প্রাণসংশয় আছে’, আশঙ্কা সাংসদের প্রাক্তন স্বামীর]

ইন্টারনেট বন্ধ সংক্রান্ত আন্তর্জাতিক সমীক্ষক সংস্থা Access Now গত ৬ বছরে গোটা বিশ্বে মোট ১ হাজার ৪৫৮ বার ইন্টারনেট পরিষেবা বন্ধের খবর রেকর্ড করেছে। এর মধ্যে ৭৭৩ বার ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতে। এতে ভারতের অর্থনীতিরও ক্ষতি হয়েছে। এ পর্যন্ত স্রেফ ইন্টারনেট বন্ধের জন্য ভারতের লোকসান হয়েছে প্রায় ১.৯ বিলিয়ন ডলার।

[আরও পড়ুন: ৩৫ থেকে সোজা ২৪, চার দফার নির্বাচনের পর ফের বাংলার টার্গেট কমালেন শাহ]

বস্তুত ২০১৭ সাল থেকেই গোটা বিশ্বে ইন্টারনেট বন্ধের নিরিখে শীর্ষে ভারত। যা মোদি (Narendra Modi) সরকারের জন্য একেবারেই ভাল বিজ্ঞাপন নয়। বিশেষ করে লোকসভা ভোট চলাকালীন। নিন্দুকেরা বলছেন, ইন্টারনেট বন্ধের পরিসংখ্যানই প্রমাণ করছে মোদি জমানার শেষ কয়েক বছরে দেশে অশান্তি এবং অসহিষ্ণুতা দুটোই বাড়ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৩ সালে গোটা বিশ্বে প্রশাসনের নির্দেশে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল মোট ২৮৩ বার।
  • এর মধ্যে শুধু ভারতেই ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়েছে ১১৬ বার।
  • গোটা বিশ্বে মোট যতবার ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়েছে, তার ৪১ শতাংশ হয়েছে ভারতেই।
Advertisement