shono
Advertisement

Breaking News

Palestine

মানবিক ভারত! যুদ্ধবিধ্বস্ত প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়ে আর্থিক সাহায্য কেন্দ্রের

২০ কোটি টাকার সহায়তা পাঠানো হল রাষ্ট্রসংঘের ত্রাণ তহবিলে।
Published By: Anwesha AdhikaryPosted: 01:55 PM Jul 16, 2024Updated: 01:55 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত প্যালেস্টাইনের পাশে দাঁড়াল ভারত। সবমিলিয়ে ২০ কোটি টাকার সহায়তা পাঠানো হল রাষ্ট্রসংঘের ত্রাণ তহবিলে। চলতি অর্থবর্ষে মোট ৪১ কোটি টাকা ভারতের তরফে প্যালেস্তিনীয়দের জন্য দেওয়ার পরিকল্পনা ছিল। সেই অনুদানের প্রথম অংশ পাঠানো হল মঙ্গলবার।

Advertisement

১৯৫০ সাল থেকে প্যালেস্তিনীয় (Palestine) শরণার্থীদের জন্য কাজ করে চলেছে রাষ্ট্রসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি। ইজরায়েল-হামাস যুদ্ধের জেরে বিপর্যস্ত আমজনতার পাশে থাকাই এই সংস্থার মূল উদ্দেশ্য। দীর্ঘদিন ধরেই এই সংস্থার তহবিলে অনুদান দিয়ে এসেছে ভারত (India)। গত অর্থবর্ষ পর্যন্ত হিসাব অনুযায়ী, ভারতের তরফে মোট ৩৫ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে প্যালেস্তিনীয় শরণার্থীদের জন্য। চলতি বছরে ভারতের তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়, রাষ্ট্রসংঘের অধীনস্থ সংস্থায় ৫ মিলিয়ন ডলার সাহায্য পাঠানো হবে। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটা ৪১ কোটি টাকারও বেশি।

[আরও পড়ুন: ২১ জুলাই মুসলিম হবেন ২৩ হিন্দু যুবা, যোগীকে ‘চ্যালেঞ্জ’ বরেলির মৌলানার!

সেই অনুদানের প্রথম অংশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রামাল্লায় অবস্থিত সংস্থার ভারতীয় দপ্তরের প্রতিনিধি। উল্লেখ্য, সম্প্রতি এই সংস্থার অধিবেশনে ভারত জানায় আর্থিক সহায়তার পাশাপাশি ওষুধপত্রও পাঠানো হবে প্যালেস্তিনীয়দের জন্য। সেই সঙ্গে পাঠানো হবে আরও মানবিক সাহায্য। রাষ্ট্রসংঘের (United Nations) রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি অনুরোধ করলেও পাশে থাকার আশ্বাস দিয়েছে নয়াদিল্লি।

উল্লেখ্য, গত অক্টোবর থেকে বিপর্যস্ত গাজা-সহ প্যালেস্টাইনের বিশাল এলাকা। মৃতের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৩৮ হাজার। হাসপাতালগুলো উপচে পড়ছে মৃতদেহে। আহতের সংখ্যাও দিন দিন বেড়েই চলেছে। এহেন পরিস্থিতিতে প্যালেস্টাইনের পাশে দাঁড়াল মানবিক ভার‍ত।

[আরও পড়ুন: গিয়েছে পদ, তবু বাংলো আঁকড়ে বসে ২০০ জন প্রাক্তন সাংসদ! কড়া ব্যবস্থার পথে কেন্দ্র

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত অর্থবর্ষ পর্যন্ত হিসাব অনুযায়ী, ভারতের তরফে মোট ৩৫ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে প্যালেস্তিনীয় শরণার্থীদের জন্য।
  • সম্প্রতি এই সংস্থার অধিবেশনে ভারত জানায় আর্থিক সহায়তার পাশাপাশি ওষুধপত্রও পাঠানো হবে প্যালেস্তিনীয়দের জন্য।
  • গত অক্টোবর থেকে বিপর্যস্ত গাজা-সহ প্যালেস্টাইনের বিশাল এলাকা। মৃতের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৩৮ হাজার।
Advertisement