shono
Advertisement

৪ মাসেই মিলবে ১৩৬ কোটি Corona Vaccine! ফের ‘স্বপ্ন’দেখাচ্ছে কেন্দ্র

এর আগে ভ্যাকসিন নিয়ে এই ধরনের একাধিক টার্গেট পূরণ করতে পারেনি মোদি সরকার।
Posted: 11:09 AM Aug 06, 2021Updated: 11:44 AM Aug 06, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী চারমাসের মধ্যে ১৩৬ কোটি করোনা ভ্যাকসিনের (Corona vaccine) ডোজ পাবে ভারতবাসী। ফের টিকাকরণ নিয়ে বড়সড় দাবি করল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রের এক বিবৃতিতে বলা হয়েছে, আগামী মাস চারেকের মধ্যে কোভিশিল্ড (Covishield ) এবং কোভ্যাকসিনের ডোজ মিলিয়ে প্রায় ১৩৬ কোটি টিকা উৎপাদনের টার্গেট নিয়েছে দেশ। কেন্দ্রের ঘোষণামতো এই টার্গেট যদি ভারত পৌঁছাতে পারে, তাহলে সব মিলিয়ে চলতি বছরের শেষ পর্যন্ত প্রায় সব ভারতবাসীর টিকাকরণ শেষ হওয়ার কথা।

Advertisement

প্রসঙ্গত, ভারতে টিকাকরণ শুরু হওয়া প্রায় সাত মাস হতে চলল। এই সাত মাস সময়ে দেশে মোট টিকা পেয়েছেন পেয়েছেন ৪৯ কোটি ৫৩ লক্ষ ২৭ হাজার ৫৯৫ জন। অর্থাৎ টিকাকরণের প্রথম সাতমাসে ৫০ কোটি ভ্যাকসিন ডোজও দিতে পারেনি কেন্দ্র। এই সাতমাসে একাধিকবার সরকার নিজেদের বেঁধে দেওয়া ডেডলাইন অর্জন করতেও ব্যর্থ হয়েছে। যেমন জুলাই মাসের মাঝামাঝিই ৫০ কোটি মানুষকে টিকা দেওয়ার কথা ছিল কেন্দ্রের। আগস্ট মাসের শুরু থেকে দৈনিক এক কোটি মানুষের টিকাকরণের টার্গেটও বেঁধে দিয়েছিল সরকার। এর কোনওটিই এখনও পূরণ হয়নি। এবার কেন্দ্রের দাবি, আগামী চার মাসে কোভিশিল্ডের ১১৫ কোটি ডোজ এবং কোভ্যাকসিনের (Covaxin) প্রায় ২১.৫৫ কোটি ডোজ উৎপাদন হবে। ডিসেম্বর মাসের মধ্যে ভারতে ১৩৬ কোটির বেশি টিকা তৈরি হবে। কেন্দ্র জানিয়েছে, আগস্ট থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ভারতে মোট ৮৮ কোটি টিকা তৈরি হবে। তার মধ্যে কেন্দ্র কিনবে ৬৬ কোটি টিকা। যার মোট খরচ হবে ৬ হাজার ৪৩৩ কোটি টাকা।

[আরও পড়ুন: ‘এদিনই শ্রেষ্ঠত্বের দিকে এগিয়েছিল ভারত’, ৩৭০ ধারা অবলুপ্তির বর্ষপূর্তিতে PM Modi]

বস্তুত, টিকা নিয়ে শুরু থেকেই বড়বড় দাবি করছে কেন্দ্রের মোদি (Narendra Modi) সরকার। বিজ্ঞাপনে ফলাও করে বলা হচ্ছে সবার জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করা হচ্ছে। অথচ, দেশের অধিকাংশ টিকাকেন্দ্রে শুধুই ভ্যাকসিন সংকটের ছবি, লম্বা লাইন, বিবাদ। কেন্দ্রের দাবি, এই ছবি আর দেখা যাবে না। কারণ আগামী মাস চারেকের মধ্যে বিপুল হারে টিকা উৎপাদন করবে ভারত। যা ভারতবাসীর টিকার চাহিদা প্রায় পূরণ করে ফেলতে পারে। কারণ, বিশেষজ্ঞদের ধারণা ৭০ থেকে ৮০ কোটি ভারতীয়কে টিকার দুটি ডোজ দিতে পারলেই ভারত হার্ড ইমিউনিটি অর্জন করে ফেলতে পারবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement