shono
Advertisement
Tibet

চিনের সঙ্গে 'নামযুদ্ধে' ভারত! 'ড্রাগন' বধে দিল্লির হাতিয়ার তিব্বত

Published By: Anwesha AdhikaryPosted: 09:34 PM Jun 11, 2024Updated: 09:34 PM Jun 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার চিনের সঙ্গে 'নাম'যুদ্ধে ভারত! সূত্রের খবর, চিন অধিকৃত তিব্বতের ৩০টি অঞ্চলের নামকরণ করতে চলেছে নয়াদিল্লি। ইতিমধ্যেই নামের চূড়ান্ত তালিকা তৈরি হয়ে গিয়েছে বলেই সূত্রের খবর। উল্লেখ্য, চলতি বছরেই অরুণাচল প্রদেশের ৩০টি জায়গার নামকরণ করেছিল চিন। এবার ড্রাগনের কৌশলেই পালটা দিতে চলেছে ভারতও।

Advertisement

মোদি ৩.০ সরকারের বিদেশমন্ত্রী হিসাবে সোমবার ফের দায়িত্ব নিয়েছেন এস জয়শংকর (S Jaishankar)। তার পরেই চিনকে কড়া বার্তা দিয়েছেন তিনি। এহেন পরিস্থিতিতে কেন্দ্রের নয়া পদক্ষেপ নিয়ে মুখ খুললেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক। তাঁর কথায়, চিন অধিকৃত তিব্বতের বেশ কয়েকটি অঞ্চলের নামকরণ করতে চলেছে ভারত (India)। নামের তালিকাও ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে বলেই তাঁর দাবি।

[আরও পড়ুন: ছবি বদলেই ভাগ্য বদল? ‘আচ্ছে দিনে’র আশায় প্রোফাইলের ছবি বদলালেন মোদি!

সূত্রের খবর, মূলত সেনার দেওয়া তথ্যের ভিত্তিতে তিব্বতের (Tibet) নতুন নামের তালিকা তৈরি হয়েছে। এছাড়াও ওই এলাকার স্থানীয় বাসিন্দাদের মতামত নেওয়া হয়েছে তালিকা তৈরির সময়ে। স্থানীয়দের অনেকেই চিনা দখলদারি নিয়ে ক্ষুব্ধ, এমনটাই বলছেন নাম প্রকাশে অনিচ্ছুক আধিকারিক। এছাড়াও এশিয়াটিক সোসাইটির মতো সংস্থার দ্বারা রিসার্চ করা হয়েছে এই তালিকা তৈরির সময়ে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে অরুণাচলকে নিজেদের রাজ্য জ্যাংনান হিসাবেই দাবি করে যাচ্ছে চিন (China)। গত মার্চ মাসেই ভারতের উত্তর-পূর্বের ওই রাজ্যের তিরিশটি জায়গার চিনা নামকরণ করেছে বেজিং প্রশাসন। বেজিংয়ের সরকারি বিজ্ঞপ্তিতে জ্যাংনান প্রদেশের তিরিশ জায়গার চিনা নাম রাখা হয়েছে। এই ঘটনায় ভারতীয় বিদেশমন্ত্রকের প্রতিক্রিয়া, “নির্বোধের মতো কাজ করেছে চিন। নতুন নামকরণ করলেও বাস্তবটা বদলে যাবে না। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে আর থাকবে।" এবার সেই একই অস্ত্রে চিনকে বিঁধতে চলেছে ভারত।

[আরও পড়ুন: ৪০০ বলে মাত্র ২৪০! দেশজুড়ে ভোট বিপর্যয়ের কারণ খুঁজবে বিজেপি?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মোদি ৩.০ সরকারের বিদেশমন্ত্রী হিসাবে সোমবার ফের দায়িত্ব নিয়েছেন এস জয়শংকর।
  • স্থানীয়দের অনেকেই চিনা দখলদারি নিয়ে ক্ষুব্ধ, এমনটাই বলছেন নাম প্রকাশে অনিচ্ছুক আধিকারিক।
  • ২০১৭ সাল থেকে অরুণাচলকে নিজেদের রাজ্য জ্যাংনান হিসাবেই দাবি করে যাচ্ছে চিন।
Advertisement