shono
Advertisement

ভারতীয় সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হবে, আঙ্কোরভাটের মন্দির সংস্কারের দায়িত্ব নিচ্ছে ভারত

২০১৮ সালে আরবে মন্দির প্রতিষ্ঠার শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 11:56 AM Dec 13, 2022Updated: 04:16 PM Dec 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবু ধাবির পর এবার আঙ্কোরভাট (Angkor Vat)। এবার কাম্বোডিয়ায় বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দিরের সংস্কার করবে ভারত। রবিবার একটি সম্মেলনে এই কথা ঘোষণা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। কারণ ভারতীয় সভ্যতার প্রভাব শুধু মাত্র দেশের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ নয়। গোটা উপমহাদেশ, তার বাইরেও ছড়িয়ে রয়েছে প্রাচীন ভারতীয় সভ্যতার নিদর্শন। সেই জন্যই বিশ্বের বৃহত্তম মন্দিরের সংস্কার করতে চলেছে ভারত।

Advertisement

সমাজ ও দেশ গঠনে মন্দিরের ভূমিকা কী, সেই নিয়ে একটি আলোচনা সভায় যোগ দিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী। সেখানেই তিনি বলেছেন, “ভারত ছাড়াও একাধিক দেশে মন্দির রয়েছে। উপমহাদেশ ছাড়াও বিশ্বের নানা প্রান্তে মন্দির দেখতে পাওয়া যায়। উপরাষ্ট্রপতির সঙ্গে আমি কম্বোডিয়ার আঙ্কোরভাট মন্দির দেখতে গিয়েছিলাম। আজ আমরা সেই ঐতিহাসিক মন্দির সংরক্ষণের কাজ শুরু করেছি। বিদেশের মন্দিরের জন্যও ভারতের তরফ থেকে অবদান রাখা হচ্ছে, তার কারণ ভারতীয় সভ্যতার প্রভাব পড়েছে সারা বিশ্বে।”

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় ভয়াবহ গুলির লড়াই, দুই পুলিশকর্মী-সহ নিহত ৬]

জয়শংকর আরও বলেছেন, চিন, কোরিয়ার মতো দেশগুলিতে একাধিক হিন্দু মন্দির রয়েছে। এমনকি, অযোধ্যা ও কোরিয়ার মধ্যে প্রচুর সাদৃশ্যও রয়েছে। বিদেশমন্ত্রীর মতে, “ভারতীয় সভ্যতাকে ফের নতুন করে বিশ্বের দরবারে তুলে ধরার সময় এসেছে। এখন আমরা ভারতীয় সংস্কৃতির পুনর্গঠন করছি। কিন্তু দেশের সীমান্তের মধ্যে আটকে থেকে সেই কাজ করা যাবে না। বিশ্বের যে প্রান্তে ভারতের বিশ্বাস পৌঁছে গিয়েছে, সেই সমস্ত জায়গায় আমাদের সংস্কৃতিকে তুলে ধরতে হবে।” আঙ্কোরভাটের পাশাপাশি নেপালের মন্দির গড়ে তুলতেও বিপুল আর্থিক সাহায্য করেছে ভারত।

তবে এটাই প্রথম নয়। ২০১৮ সালে আরবের মাটিতে স্বামী নারায়ণ মন্দিরের শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মধ্য প্রাচ্যে প্রথম হিন্দু মন্দির গড়ে তোলার কাজ শুরু করে ভারত। তৈরি হওয়ার পর কেমন দেখতে হবে এই মন্দির, পোস্ট করা হয়েছিল সেই ছবিও। আবু ধাবি-দুবাই হাইওয়ের ধারে তৈরি হচ্ছে স্বামীনারায়ণ মন্দির। তবে সেই মন্দিরের কাজ এখনও শেষ হয়নি। 

[আরও পড়ুন: আসন্ন বাজেটেই মধ্যবিত্তের মুখে হাসি! আয়করে বড়সড় ছাড় দিতে পারে কেন্দ্র]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement