shono
Advertisement

শেষ তিন টেস্টে অধিনায়ক হিসেবে সফল হবেন রাহানে?‌ জবাব দিলেন খোদ কোহলি

অ্যাডিলেড টেস্টে অনন্য নজির গড়ার হাতছানি বিরাটের সামনে।
Posted: 07:45 PM Dec 16, 2020Updated: 07:45 PM Dec 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ‌আর কয়েকঘণ্টার অপেক্ষা। তারপরই অ্যাডিলেডে শুরু হবে ভারত–অস্ট্রেলিয়া দিনরাতের টেস্ট। জাতীয় দলের হয়ে এই ম্যাচে অধিনায়কত্ব করলেও তারপরই দেশে ফিরে আসবেন বিরাট কোহলি (Virat Kohli)। কারণ স্ত্রী অনুষ্কা শর্মা (Anushka Sharma) সন্তানসম্ভবা। আর প্রথম সন্তান জন্মের সময় স্ত্রী’‌র পাশে থাকতে চান বিরাট। সেকারণেই প্রথম ম্যাচ খেলেই ফিরে আসবেন তিনি। আর শেষ তিন ম্যাচে টিম ইন্ডিয়ার (Team India) হয়ে অধিনায়কত্ব করবেন আজিঙ্ক রাহানে (Ajinkya Rahane)। তবে অ্যাডিলেড টেস্টে নামার আগে কোহলি অবশ্য আশাবাদী, তাঁর জায়গায় অধিনায়ক হিসেবে ভালই পারফর্ম করবেন ‘‌জিঙ্কস’‌।

Advertisement

এই প্রসঙ্গে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে বিরাট বলেন, ‘‌‘বহুদিন ধরেই ‌আমার এবং রাহানের মধ্যে বোঝাপড়া খুবই ভাল। আমরা একে–অপরকে বিশ্বাস করি। তাছাড়া ট্যুর গেমে অসাধারণ পারফর্ম করেছে জিঙ্কস। ও আমাদের দলের শক্তি–দুর্বলতা সম্পর্কে সমস্তটা জানে। আমরা টিম ওয়ার্কে বিশ্বাসী।’‌’

[আরও পড়ুন:‌ ‘অনেকেই আইএসএলে খেলার যোগ্য নয়’, চতুর্থ হারের পর ফের ফুটবলারদের দুষলেন ফাউলার]

এরপরই তিনি যোগ করেন, ‘‌‘‌আমাদের দু’‌জনেরই ভাবনাচিন্তা একইরকম। আমার মনে হয়, আমি না থাকলেও কোনও অসুবিধা হবে না। রাহানে খুব ভালই অধিনায়কত্ব করবে। যতক্ষণ আমি রয়েছি, দলকে নেতৃত্ব দেওয়ার কাজটা করব। তারপর সেটা করবে জিঙ্কস। আমি আশাবাদী, ও সফল হবেই। এটা আমি আগেও বলেছি এখনও বলছি, শুধু ব্যক্তিগতভাবেই নয়, অধিনায়ক হিসেবেও দুরন্ত পারফর্ম করবে রাহানে।‌ সেই সময় এসে গিয়েছে। আমি আশাবাদী, দল ভাল পারফর্ম করবে এবং আমরা সিরিজ জিতব।’‌’‌ এর পাশাপাশি পিংক টেস্ট নিয়ে দলের পরিকল্পনা প্রসঙ্গে বিরাট স্পষ্ট জানান, এই ম্যাচের জন্য আগে থেকে পরিকল্পনা করলেও তা মাঝেমধ্যে কাজে নাও আসতে পারে, কারণ দিনরাতের টেস্টে পরিস্থিতি যেকোনও সময় বদলে যেতে পারে।

 

এদিকে, এদিন সিরিজ শুরুর আগে স্টিভ স্মিথের (Steve Smith) সঙ্গে একটি অনুষ্ঠানেও যোগ দিয়েছিলেন কোহলি। সেখানে দুই ক্রিকেটারই নিজেদের আন্তর্জাতিক ক্রিকেটে নানান অভিজ্ঞতা তুলে ধরেন। প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে নামা থেকে বল বিকৃতি কাণ্ডে মাঠে ফেরার পর পরিস্থিতি কেমন ছিল?‌ এই সমস্ত কিছুই আলোচনা করেন দুই ক্রিকেটার। পরবর্তীতে বিসিসিআইয়ের পক্ষ থেকে তা টুইটও করা হয়।

 

[আরও পড়ুন:‌ সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টির হাত ধরেই ক্রিকেটে কামব্যাক করতে চলেছেন যুবরাজ সিং!]

অন্যদিকে, এই ম্যাচ জিততে পারলে অধিনায়ক হিসেবে অনন্য নজিরের মালিক হবেন বিরাট। প্রথম এশিয়ান অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে দু’‌টির বেশি টেস্ট জয়ের নজির গড়বেন তিনি। ভাঙবেন প্রাক্তন ভারত অধিনায়ক বিষেণ সিং বেদি এবং প্রাক্তন পাকিস্তান অধিনায়ক মুস্তাক মহম্মদের রেকর্ড। তিনজনেরই আপাতত অস্ট্রেলিয়ার মাটিতে দু’‌টি করে টেস্ট জেতার রেকর্ড রয়েছে। এর আগে প্রথম এশিয়ান অধিনায়ক হিসেবে ডনের দেশে টেস্ট সিরিজ জিতেছিলেন বিরাট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement