shono
Advertisement

ছত্তিশগড়ের লোহার খনিতে বিস্ফোরণ মাওবাদীদের, মৃত ২

লোহার খনির বরাত দেওয়া নিয়ে ক্ষুব্ধ ছিল মাওবাদীরা।
Posted: 04:20 PM Nov 24, 2023Updated: 04:20 PM Nov 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা নির্বাচনের পরই ফের মাওবাদী হামলা ছত্তিশগড়ে (Chhattisgarh)। শুক্রবার সকালে বিস্ফোরণে মৃত্যু হল দুই শ্রমিকের। গুরুতর আহত হয়েছেন আরও একজন। জানা গিয়েছে, একটি লোহার খনি এলাকায় বিস্ফোরণ ঘটেছে। দীর্ঘদিন ধরেই এই খনির মালিকানা নিয়ে মাওবাদীরা প্রতিবাদ জানিয়ে এসেছে। চলতি বছরের শুরুতেই এই খনি ঘিরে বিবাদের জেরে জেলার এক বিজেপি নেতাকে খুন করে মাওবাদীরা (Maoist)।

Advertisement

শুক্রবার সকাল সাড়ে সাতটা নাগাদ বিস্ফোরণে কেঁপে ওঠে আমদাই ঘাটি এলাকার লোহার খনি। জানা গিয়েছে, ওই সময়ে কাজের জন্য খনির দিকে যাচ্ছিলেন তিনজন শ্রমিক। তখনই মাটির মধ্যে পুঁতে রাখা আইইডি বিস্ফোরকের উপর পা দিয়ে ফেলেন। সঙ্গে সঙ্গে ছিন্নভিন্ন হয়ে যায় দুই শ্রমিকের দেহ। মৃতদের নাম, রীতেশ গাগড়া ও শ্রাবণ গাগড়া। গুরুতর আহত হন উমেশ রানা নামে আরও এক শ্রমিক। আপাতত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘আমরা ক্রিকেট নিয়ে মাতি আর ওঁরা…’, রাজৌরির শহিদ জওয়ানদের শ্রদ্ধা আনন্দ মাহিন্দ্রার]

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মাওবাদীদের খোঁজে এলাকাজুড়ে তল্লাশি চলছে। বাড়তি পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে ওই এলাকায়। উল্লেখ্য, আমদাই ঘাটিতে লোহার খনির বরাত দেওয়া হয়েছে জয়সওয়াল নিকো ইন্ডাস্ট্রিজকে। কিন্তু এই বিষয়টি একেবারেই ভালোভাবে নেয়নি মাওবাদীরা। চলতি বছরই প্রতিবাদ জানাতে বিজেপি নেতা সাগর সাহুকে গুলি করে খুন করা হয়। কারণ স্থানীয়দের ওই খনিতে কাজ করতে পরামর্শ দিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, দুই দফার বিধানসভা নির্বাচনেও ছত্তিশগড়ে রক্ত ঝরিয়েছে মাওবাদীরা। দ্বিতীয় দফার নির্বাচন শেষ হতেই বিস্ফোরণে মৃত্যু হয় এক আইটিবিপি জওয়ানের। প্রথম দফার নির্বাচনের আগের দিনও বিস্ফোরণে আহত হয়েছিলেন দুজন।

[আরও পড়ুন: ঝরনার ছবি তোলার নেশায় বিপদ! ওড়িশায় আশুতোষ কলেজের ছাত্র নিখোঁজে উদ্বিগ্ন পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement