shono
Advertisement

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত, মৃত অন্তত ২৮, জলের তোড়ে ভাসল গাড়ি

পরিস্থিতি সামাল দিতে জরুরি বৈঠক কেজরিওয়ালের।
Posted: 08:59 AM Jul 10, 2023Updated: 09:08 AM Jul 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল বৃষ্টিতে প্রাণ গেল অন্তত ২৮ জনের। গত চারদিন ধরে ব্যাপক বৃষ্টিতে বিপর্যস্ত গোটা উত্তর ভারত। আগামী দু’দিন আরও বেশি বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই বন্যার ফলে সেতু ভেঙে পড়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে পথঘাট। বৃষ্টি আরও বাড়লে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলেই ধারণা। দিল্লি (Delhi), নয়ডা-সহ উত্তর ভারতের একাধিক শহরে স্কুল ছুটি দেওয়া হয়েছে। নানা অফিসেও বাড়ি থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে প্রশাসন।

Advertisement

রবিবার পর্যন্ত প্রবল বৃষ্টির জেরে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। একদিনেই সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ২৮। একাধিক শহরে হাঁটু পর্যন্ত জল জমে রয়েছে। ৪১ বছরের রেকর্ড গড়ে একদিনে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে দিল্লিতে। বিপদ বাড়িয়ে হুহু করে বেড়ে চলেছে যমুনা নদীর জল। ইতিমধ্যেই রাজধানীর সব স্কুলে ছুটি ঘোষণা করেছে প্রশাসন। বন্যা সতর্কতাও জারি করা হয়েছে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বিশেষ বৈঠক ডেকেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)।

[আরও পড়ুন: বাপরে বাপ! বাবার গলাতেই মালা দিলেন পাক তরুণী, বিয়ের কারণ জানলে অবাক হবেন]

দিল্লির পাশাপাশি বিপর্যস্ত হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড (Uttarakhand), পাঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir)। বৃষ্টির মধ্যে কাজ করার সময়ে নদীতে ভেসে গিয়ে মৃত্যু হয়েছে দুই সৈনিকের। তবে খারাপ আবহাওয়ার জন্য স্থগিত থাকা অমরনাথ যাত্রা ফের শুরু করা হয়েছে। যদিও কাশ্মীরের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির লাল সতর্কতা জারি হয়েছে। উত্তরাখণ্ডেও প্রবল বৃষ্টির জেরে হড়পা বান ও ধস নামছে। বিপদসীমার উপর দিয়ে বইছে একাধিক নদী।

বৃষ্টিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে হিমাচল প্রদেশও। রবিবারই সেখানে পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। তার মধ্যে ছিলেন একই পরিবারের তিন সদস্য। গত ৩৬ ঘণ্টায় সেরাজ্যে ১৩টি হড়পা বান ও ১৪বার ধস নেমেছে বলে জানিয়েছে প্রশাসন। ১২টি জেলার মধ্যে ১০টিতেই জারি হয়েছে লাল সতর্কতা। খারাপ আবহাওয়ার জেরে বিপাকে পড়েছেন পর্যটকরা। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, জলের তোড়ে ভেসে গিয়েছে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়ি। নদীর জল বাড়তে থাকায় বেশ কয়েকটি সেতুও ভেঙে গিয়েছে সেরাজ্যে। 

[আরও পড়ুন: RSS নেতার উক্তি নিয়ে বিতর্কিত পোস্ট, দিগ্বিজয়ের বিরুদ্ধে এফআইআর মধ্যপ্রদেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement