shono
Advertisement

‘ই-শিক্ষার জন্য 2G-ই যথেষ্ট’, কাশ্মীরে ইন্টারনেটের গতিরোধ প্রসঙ্গে দাবি কেন্দ্রর

২জি ইন্টারনেট স্পিডে ই-শিক্ষায় কোনও সমস্যা হয় না বলে দাবি কেন্দ্রের। The post ‘ই-শিক্ষার জন্য 2G-ই যথেষ্ট’, কাশ্মীরে ইন্টারনেটের গতিরোধ প্রসঙ্গে দাবি কেন্দ্রর appeared first on Sangbad Pratidin.
Posted: 09:57 PM Sep 20, 2020Updated: 09:57 PM Sep 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ গত আগস্টে জম্মু-কাশ্মীরের (J&K) উপর থেকে স্পেশ্যাল স্টেটাস তুলে সেটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করার পর থেকেই ইন্টারনেট পরিষেবা (Internet Service) বন্ধ করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। পরে জানুয়ারি থেকে ২জি (2G) মোবাইল পরিষেবা শুরু করা হয়। কিছুদিন আগে কিছু অঞ্চলে হাইস্পিড মোবাইল নেট চালু করেছিল সরকার। অন্য জেলাতেও তা শুরু করা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ৪জি মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে জঙ্গিরা তার সাহায্যে নাশকতার ছক করতে পারে এই যুক্তিতে। জম্মু ও কাশ্মীরে আপাতত ২জি মোবাইল পরিষেবাই চলবে বলে জানিয়ে দিয়েছে প্রশাসন। রবিবার কেন্দ্রের তরফে জানানো হল, জম্মু ও কাশ্মীর নাশকতামূলক ক্রিয়াকলাপ আটকাতেই এই সিদ্ধান্ত।

Advertisement

[আরও পড়ুন: দেপসাংয়ে ভারতীয় সেনার পথ আটকেছে চিনা ফৌজ, থমকে টহলদারি]

এদিন এক লিখিত প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জেকে রেড্ডি জানিয়েছেন, ‘‘কাশ্মীরে ফিক্সড লাইনে ইন্টারনেট পরিষেবা ইতিমধ্যেই লভ্য। এবং সেখানে কোনও গতির নিয়ন্ত্রণ নেই। পাশাপাশি ২৪ জানুয়ারি ২০২০ সাল থেকে ২জি মোবাইল পরিষেবাও পাওয়া যাচ্ছে। মার্চ থেকে তুলে নেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়া সাইটের উপর থেকে নিষেধাজ্ঞাও।’’

[আরও পড়ুন: সংখ্যালঘু উন্নয়ন খাতে কেন্দ্রীয় বরাদ্দের ৯০ শতাংশই খরচ করেনি যোগী সরকার, শুরু বিতর্ক]

এরপর তিনি জানান, ‘‘২জি মোবাইল ইন্টারনেট স্পিড সাধারণ জনগণ ও স্বাস্থ্যকর্মীদের কাছে কোভিড নিয়ন্ত্রণ ও সেই সংক্রান্ত তথ্য পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বাধা হয় না। ই-শিক্ষা অ্যাপ ও সরকারের ই-শিক্ষা ওয়েবসাইটও ২জি ইন্টারনেট স্পিডে দিব্যি ব্যবহার করা যায়। ই-বুক ও অন্য স্টাডি মেটিরিয়ালও ডাউনলোড করা সম্ভব।’’

প্রসঙ্গত, রাজ্যের গান্ডেরওয়াল ও উধমপুর জেলায় হাইস্পিড ৪জি ইন্টারনেট পরিষেবা শুরু করা হয়েছে কিছুদিন আগে। জম্মু ও কাশ্মীরে সামগ্রিক ভাবে ২জি মোবাইল পরিষেবা চালু রাখার পিছনে সরকারের উদ্দেশ্য, জঙ্গিরা যাতে সাধারণ মানুষকে ভুয়ো খবর ছড়িয়ে বিভ্রা‌ন্ত না করতে পারে। 

The post ‘ই-শিক্ষার জন্য 2G-ই যথেষ্ট’, কাশ্মীরে ইন্টারনেটের গতিরোধ প্রসঙ্গে দাবি কেন্দ্রর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement