shono
Advertisement
Navy officer

ভুয়ো ভিসায় দক্ষিণ কোরিয়া! মুম্বই পুলিশের জালে চক্রের পাণ্ডা নৌসেনা কর্তা

এভাবে ৮-১০ জন ভারতীয় যুবককে পাঠানো হয়েছিল দক্ষিণ কোরিয়াতে।
Published By: Amit Kumar DasPosted: 07:45 PM Jun 29, 2024Updated: 07:45 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নথিপত্রের কোনও প্রয়োজন নেই, ১০ লক্ষ টাকা দিলেই মিলে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার ভিসা! অভিযোগ, ভারতীয় যুবকদের চাকরির টোপ দিয়ে বিদেশে পাঠাতে এমনই চক্র গড়ে তুলেছিলেন ভারতীয় নৌসেনার এক উচ্চপদস্থ আধিকারিক। বিষয়টি নজরে আসতেই তদন্তে নামে মুম্বই পুলিশ। এর পর সূত্র ধরে অভিযুক্ত ওই আধিকারিককে গ্রেপ্তার করল পুলিশ।

Advertisement

পিটিআই সূত্রের খবর, জাল নথিপত্র তৈরি করে দীর্ঘ দিন ধরে এই কারবার চলছিল মহারাষ্ট্রে। বিষয়টি নজরে পড়তেই তদন্তে নামে মুম্বই পুলিশের ক্রাইম ব্রাঞ্চ। পুলিশ তদন্তে নেমে জানতে পারে গোটা ঘটনার পিছনে রয়েছেন ভারতীয় নৌসেনার লেফটেন্যান্ট কমান্ডার বিপিন কুমার ডাগর। সেই মতো ফাঁদ পেতে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে, সেনার পোশাকেই দক্ষিণ কোরিয়ার দূতাবাসে যেতেন ওই আধিকারিক এবং ক্ষমতার অপব্যবহার করে জাল নথির সাহায্যে ভিসা আদায় করে নিতেন তিনি। জানা গিয়েছে, এভাবেই এখনও পর্যন্ত ৮-১০ জন যুবককে দক্ষিণ কোরিয়া পাঠিয়েছে এই চক্রটি।

পুলিশের দাবি, ১০ লাখ টাকার বিনিময়ে ভিসা তৈরির পাশাপাশি দক্ষিণ কোরিয়া চাকরির ব্যবস্থা করে দিতেন ওই আধিকারিক। এভাবেই এখনও পর্যন্ত ৮-১০ জনকে পাঠানো হয়েছে বিদেশে। সেখানে পৌঁছনোর পর নকল নথিতে তৈরি করা ভিসা ছিঁড়ে ফেলে দক্ষিণ কোরিয়ার নাগরিকত্বের আবেদন করত তাঁরা। সেখানেই মিলে যেত চাকরি। এভাবেই চলত গোটা চক্র। অভিযুক্ত ওই আধিকারিককে গ্রেপ্তারের পর শুক্রবার তাঁকে আদালতে তোলা হলে ৫ দিনের জন্য পুলিশ হেফাজতে পাঠানো হয়।

[আরও পড়ুন: হবু প্রধানমন্ত্রী অখিলেশ! সপা দপ্তরে বিশাল হোর্ডিং, ভ্রু কুঞ্চিত ‘ইন্ডিয়া’র]

তদন্তকারীদের তরফে জানা যাচ্ছে, ৬ বছর আগে নৌসেনায় যোগ দিয়েছিলেন বিপিন কুমার ডাগর। গত এক বছর ধরে পশ্চিম নৌ সেনায় কর্মরত ছিলেন তিনি। জানা গিয়েছে, আইএনএস কেরল থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করার পর নৌসেনায় যোগ দিয়েছিলেন ওই আধিকারিক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতীয় যুবকদের চাকরির টোপ দিয়ে বিদেশে পাঠানোর চক্র।
  • তদন্তে নেমে মুম্বই পুলিশের হাতে গ্রেপ্তার নৌসেনা আধিকারক।
  • জাল নথির সাহায্যে তৈরি করা হত ভিসা।
Advertisement