shono
Advertisement
Uttarakhand

দেবতার গ্রাস! উত্তরকাশীতে প্রকৃতির রুদ্ররোষে প্রাণ হারালেন ৯ ট্রেকার, চলছে উদ্ধারকাজ

২২ ট্রেকারের দলের আরও ৩ জন নিখোঁজ।
Published By: Kishore GhoshPosted: 09:00 AM Jun 06, 2024Updated: 09:44 AM Jun 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরাখণ্ডের (Uttarakhand) দুর্গম পাহাড়ে ট্রেক করতে গিয়ে মৃত্যু হল ৯ জন পর্যটকের। বুধবার খারাপ আবহাওয়ার ফলে পথ হারিয়ে বিপদ পড়েন ২২ জন ট্রেকারের একটি দল। তাঁদের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। নিখোঁজ আরও ৩ জন। বায়ুসেনা, জাতীয় এবং রাজ্য  বিপর্যয় মোকাবিলা বাহিনীর উদ্ধারকারীরা এখনও পর্যন্ত ১৩ জনকে উদ্ধার করেছে বলে জানা গিয়েছে। চরম আবহাওয়ায় জেরে অসুস্থদের কপ্টরে তুলে দেরাদুনের হাসপাতালে পাঠানো হচ্ছে।  

Advertisement

উত্তরকাশী জেলায় হিমালয়ের কোলে সহাস্ত্রা তালে ট্রেক করতে গিয়েছিলেন পর্টকদের ওই দলটি। এদের মধ্যে ১৮ জন কর্নাটকের বাসিন্দা, এক জন মহারাষ্ট্রের। এছাড়াও স্থানীয় ৩ জন। 'হিমালায়ান ভিউ ট্রেকিং এজিন্সে'র এই ট্রেকাররা গত ২৯ মে ৩৫ কিলোমিটারের দীর্ঘ ট্রেক করা শুরু করেন। গন্তব্য ছিল সিল্লা-কুশকল্যাণ সহাস্ত্রা তাল। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৬০০ কিলোমিটার উচ্চতায় ট্রেক করতে গিয়ে খারাপ আবহাওয়ার জেরে বিপদে পড়েন পর্যটকরা। ৭ জুন ফেরার কথা থাকলেও পথ হারিয়ে ফেলেন। সহাস্ত্রা তালের বেসক্যাম্পের রাস্তাও খুঁজে পাচ্ছিলেন না।

 

[আরও পড়ুন: লোকসভার বিরোধী দলনেতা পদে রাহুলকে চাইছে দল! রাজি হবেন সোনিয়াতনয়?

রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক সদস্য জানান, খবর পেয়ে শুরুতে উদ্ধারকাজে নামে উত্তরকাশী জেলা বিপর্যয় মোকাবিলা দপ্তর। পরে যোগ দেয় বায়ুসেনা (Indian Airforce), জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF, SDRF)। ১৩ জন ট্রেকারকে উদ্ধার করা হয়। এদের মধ্যে অসুস্থ ৯ জনকে কপ্টারে চাপিয়ে দেরাদুন শহরে পাঠানো হয়েছে। যদিও তার আগেই ৯ জন পর্যটকের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে ৫টি দেহ উদ্ধার করা হয়েছে। ৩ জন নিখোঁজ বলেও জানা গিয়েছে। তাঁদেরও মৃত্যুর আশঙ্কা। সব মিলিয়ে মৃতের সংখ্যা বাড়তে পারে।

 

[আরও পড়ুন: গেরুয়া ঝড় থামিয়ে নজরকাড়া সাফল্য, কেমন হল অভিষেক-রাহুল-অখিলেশদের মার্কশিট?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উত্তরকাশী জেলায় হিমালয়ের কোলে সহাস্ত্রা তালে ট্রেক করতে গিয়েছিলেন পর্টকদের ওই দলটি।
  • অসুস্থ ৯ জনকে কপ্টারে চাপিয়ে দেরাদুন শহরে পাঠানো হয়েছে।
  • সব মিলিয়ে মৃতের সংখ্যা বাড়তে পারে।
Advertisement