shono
Advertisement

কিছুতেই আটকানো যাচ্ছে না লোকসান, এক মাসে ১২ লক্ষ কোটি টাকা হারাল আদানি গোষ্ঠী

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় নেমে ৩০তম স্থানে আদানি।
Posted: 08:47 PM Feb 26, 2023Updated: 08:47 PM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্ডেনবার্গের রিপোর্ট (Hindenburg Report) প্রকাশ্যে আসার পর থেকেই ‘গরিব’ হতে শুরু করেছেন শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani)। ব্লুমবার্গের বিলিওনেয়ার ইনডেক্স (Bloomberg Billionaires Index) অনুযায়ী বর্তমানে বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় তাঁর স্থান ৩০তম। একটানা সম্পত্তি খুইয়ে এই হাল। সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে তাতে জানা গিয়েছে, গত একমাসে ১২ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে আদানি গোষ্ঠীর। কোনও ভারতীয় সংস্থার মূলধনে এমন ধস নজিরবিহীন।

Advertisement

গত ২৪ জানুয়ারি পর্যন্ত শেয়ার বাজারে আদানি গোষ্ঠীর নথিভুক্ত সংস্থাগুলির মূলধন ছিল ১৯ লক্ষ কোটি টাকা। এর পরেই আমেরিকার আর্থিক পর্যবেক্ষক সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট সামনে আসে। যা অস্বীকার করে আদানি গোষ্ঠী। তথাপি ১৯ লক্ষ কোটি থেকে ৭.২ লক্ষ কোটিতে এসে ঠেকেছে সংস্থার মূলধন। আদানি গোষ্ঠীর যে তিন সংস্থা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেগুলি হল আদানি টোটাল গ্যাস, আদানি গ্রিন এনার্জি এবং আদানি ট্রান্সমিশন।

[আরও পড়ুন: মদ কেলেঙ্কারিতে গ্রেপ্তার দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া]

গত একমাসে এই তিন সংস্থার শেয়ারে ৮০ শতাংশ পতন হয়েছে। অন্য সংস্থাগুলির শেয়ার দরও বিগত ৫২ সপ্তাহে সবচেয়ে নিচে। এর ফলে গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ ১২ হাজার কোটি ডলার থেকে ৪ হাজার ১০০ কোটি ডলারে নেমে এসেছে। এই কারণেই বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় ক্রমশ নিচে নামছেন ‘মোদি ঘনিষ্ঠ’ এই শিল্পপতি।

হিন্ডেনবার্গের রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার বাজারে কারচুপির অভিযোগ আনার পরেই সরব হয়েছিল কংগ্রেস-সহ বিরোধী দলগুলো। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) নীরব থাকায় কটাক্ষ করে রাজনৈতিক দলগুলি। যদিও গেরুয়া শিবিরের দাবি, গোটাটাই ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্র। এমন ডামাডোলের আবহে ক্রমশ ‘গরিব’ হচ্ছেন গৌতম আদানি (Gautam Adani)। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় যেমন নিচে নামছেন বিতর্কিত শিল্পপতি, তেমনই তাঁর সংস্থাগুলিরই সম্পদের পরিমাণ হুড়মুড় করে কমছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement