shono
Advertisement

মণিপুরে নয়া আতঙ্ক আফ্রিকান সোয়াইন ফ্লু, সতর্কতা জারি করল প্রশাসন

জারি একগুচ্ছ নির্দেশিকা।
Posted: 02:42 PM Oct 14, 2023Updated: 02:42 PM Oct 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক বছরে দেশের বিভিন্ন প্রান্তে আফ্রিকান সোয়াইন ফ্লু-র (African Swine Fever) দাপট দেখা গিয়েছে। এর আগে দক্ষিণের একাধিক রাজ্য এবং উত্তরপূর্বের বেশ কয়েকটি রাজ্যে ছড়িয়েছিল এই সংক্রমণ। এবার গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুরে (Manipur) সেই আতঙ্ক ফিরল। এই বিষয়ে নিশ্চিত করছে খোদ রাজ্য প্রশাসন। জারি হয়েছে সতর্কতা।

Advertisement

মণিপুরের প্রাণী বিষয়ক দপ্তর জানিয়েছে, পশ্চিম ইম্ফলের এরয়সেম্বা এলাকার একটি শূকর খামারে আফ্রিকান সোয়াইন ফ্লু-র সংক্রমণ ছড়িয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে ওই খামারটিকে। ওই খামারের আশাপাশের এলাকায় সতর্কতা জারি হয়েছে। যদিও এই ঘটনাকে কেন্দ্র করে গোটা রাজ্যে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: তপ্ত প্যারিস, প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদ কড়া হাতে দমন ম্যাক্রোঁর প্রশাসনের]

প্রশাসন নির্দেশ দিয়েছে, আফ্রিকান সোয়াইন ফিভারে আক্রান্ত শূকরগুলিকে (জীবিত বা মৃত) কোনওভাবেই নির্দিষ্ট খামারের বাইরে বা অন্য এলাকায় নিয়ে যাওয়া যাবে না। যেহেতু এর ফলে শূকর-সহ অন্য পশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে সতর্ক থাকতে বললেও আতঙ্কিত হতে বারণ করছে প্রশাসন। কিন্তু উদ্বেগে শুয়োর প্রতিপালন এবং এই প্রাণীর ব্যবসার সঙ্গে জড়িতরা। তাঁদের মতে, ফ্লু-র কারণে ব্যবসায় প্রভাব পড়বে। উল্লেখ্য, মণিপুরে শুয়োরের মাংসের চাহিদা রয়েছে। প্রতি কেজি ১৮০-২০০ টাকায় বিক্রি হয়।

[আরও পড়ুন: ‘মিশন গাজা’ শুরু করল ইজরায়েল! উদ্ধার বহু পণবন্দির দেহ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement