কাশ্মীর সীমান্তে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু অগ্নিবীর জওয়ানের

02:29 PM Oct 11, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার কাশ্মীর সীমান্তে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক অগ্নিবীর (Agniveer) জওয়ানের। উপত্যকার পুঞ্চ জেলার মানকোট সেক্টরে কর্তব্যরত অবস্থায় মৃত্যু হয়েছে তাঁর। ঠিক কীভাবে গুলিবিদ্ধ হলেন জওয়ান তা এখনও স্পষ্ট নয়। দুর্ঘটনা না আত্মহত্যার ঘটনা তদন্ত করে দেখছে জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir) পুলিশ।

Advertisement

সেনা সূত্রে জানা গিয়েছে, মৃত অগ্নিবীরের নাম অমৃতপাল সিং। নিয়ম মতো ছয় মাসের প্রশিক্ষণের পরেই সেনায় যোগ দিয়েছিলেন তিনি। পুঞ্চ জেলার মানকোট সেক্টরে পাক সীমান্তে নিয়োগ হয় জওয়ানের। কাশ্মীর পুলিশের বক্তব্য, নিজের বন্দুকের গুলিতে মৃত্যু হয়েছে অমৃতপালের। খতিয়ে দেখা হচ্ছে দুর্ঘটনার জেরে মৃত্যু, না কি আত্মহত্যা করেছেন ওই জওয়ান। প্রশ্ন উঠছে, ছয় মাসের প্রশিক্ষণের পরেই কেন পাক সীমান্তে নিয়োগ করা হল ওই জওয়ানকে। স্বল্প মেয়াদের প্রশিক্ষণ নিয়েও প্রশ্ন তুলছে ওয়াকিবহাল মহল।  

[আরও পড়ুন: দুষ্কৃতীদের হামলা, হিঁচড়ে নিয়ে গেল গাড়ি, দিল্লির পথে মর্মান্তিক মৃত্যু ক্যাব চালকের]

উল্লেখ্য, গত বছর ৪ বছরের স্বল্প মেয়াদে সেনায় নিয়োগে অগ্নিবীর প্রকল্প আনে কেন্দ্রীয় সরকার। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয় দেশজুড়ে। মেয়াদ শেষে কী করবেন যুবক জওয়ানরা? এই প্রশ্ন তোলে বিরোধী শিবির। এর পর চাপে পড়ে অগ্নিবীরদের ২৫ শতাংশের পরিবর্তে ভারতীয় সেনায় ৫০ শতাংশ স্থায়ী নিয়োগের সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্র। ওই নিয়োগের পর এই প্রথম কোনও অগ্নিবীরের মৃত্যুর কথা জানা গেল।

[আরও পড়ুন: প্যালেস্তিনীয়দের ‘পাশে’ কংগ্রেস, ‘বাজপেয়ীও তো…’, বিজেপির বিরোধিতায় তোপ হাত শিবিরের]

Advertisement