shono
Advertisement

ভারতে নাশকতার ছক, আইসিস যোগে গ্রেপ্তার আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া

এনআইএ-র হাতে গ্রেপ্তার উত্তরপ্রদেশের পড়ুয়া।
Posted: 01:16 PM Jul 21, 2023Updated: 01:16 PM Jul 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইসিস (ISIS) জঙ্গিদের সঙ্গে যোগাযোগের সন্দেহে গ্রেপ্তার করা হল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (Aligarh Muslim University) এক পড়ুয়াকে। বৃহস্পতিবার তার বাড়িতে তল্লাশি চালানোর পরে ফাইজান আনসারি নামে এক পড়ুয়াকে গ্রেপ্তার করেছে এনআইএ। জানা গিয়েছে, সোশ্যাল মিডিয়ায় আইসিসের মতাদর্শ প্রচারের পাশাপাশি ভারতের নানা জায়গায় জঙ্গি হামলা চালানোরও পরিকল্পনা ছিল অভিযুক্ত ফাইজানের। আইসিসের আদর্শ মেনে চলার শপথও নিয়েছিল অভিযুক্ত।

Advertisement

১৯ বছর বয়সি ফাইজান আদতে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বাসিন্দা। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ফাইজানের রাঁচি ও উত্তরপ্রদেশের বাড়িতে দু’দিন ধরে তল্লাশি চালায় এনআইএ-র আধিকারিকরা। তারপর ১৯ জুলাই হেফাজতে নেওয়া হয় ফাইজানকে। জেরা করার পর বৃহস্পতিবার তাকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে বাজেয়াপ্ত করা হয়েছে ফাইজানের একাধিক যন্ত্রপাতি ও কাগজপত্রও। 

[আরও পড়ুন: ক্রীড়াজগতের ইতিহাসের সবচেয়ে বড় চুক্তি! এমবাপেকে ধরে রাখতে অবিশ্বাস্য প্রস্তাব পিএসজির]

ভারতে থেকে বিদেশের আইসিসের নেতাদের সঙ্গে যোগাযোগ রাখত অভিযুক্ত ফাইজান। তদন্তকারীরা জানিয়েছেন, বেশ কয়েকজন সঙ্গীর সঙ্গে মিলে নাশকতা চালানোর পরিকল্পনা ছিল ফাইজানের। তার পাশাপাশি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আইসিসের মতাদর্শ ছড়ানোর কাজও করত সে। তবে অভিযুক্ত ফাইজানের মূল কাজ ছিল, আইসিসের নতুন সদস্যদের মধ্যে সন্ত্রাসবাদের বীজ ছড়িয়ে দেওয়া। কারণ ভারতের মাটিতে এখনও আইসিস জঙ্গিদের পর্যাপ্ত ক্যাডার নেই। সেই বাহিনী তৈরির দায়িত্ব ছিল ফাইজানের হাতেও।

অভিযুক্তের বাড়িতে তল্লাশি চালিয়ে বেশ কিছু কাগজপত্র ও বৈদ্যুতিন যন্ত্রপাতি বাজেয়াপ্ত করা হয়েছে। সেগুলি খতিয়ে দেখে আরও তথ্য মিলবে বলেই আশাবাদী গোয়েন্দারা। ইতিমধ্যেই ভারতীয় দণ্ডবিধি ও ইউএপিএ অনুসারে মামলা দায়ের করা হয়েছে অভিযুক্তের বিরুদ্ধে।

[আরও পড়ুন: ৫০০ তম আন্তর্জাতিক ম্যাচে সেঞ্চুরির দোরগোড়ায় বিরাট, দ্বিতীয় টেস্টে দাপট রোহিতদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement