আম্বেদকরের মূর্তি ভাঙল দুষ্কৃতীরা, বিক্ষোভ-অবরোধে উত্তপ্ত তামিলনাড়ুর সালেম

05:48 PM Dec 12, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনও মহাত্মা গান্ধী (Mahatma Gandhi) মূর্তি, কখনও বা গডসে (Nathuram Godse), সাম্প্রতিককালে মূর্তি ভাঙা হয়ে উঠেছে রাজনৈতিক প্রতিবাদের ভাষা! এবার তামিলনাড়ুর সালেম জেলায় (Salem District of Tamil Nadu) বি আর আম্বেদকরের (BR Ambedkar) একটি মূর্তি ভাঙার ঘটনা ঘটল। রবিবার সকালে স্থানীয়রা দেখেন, ওই মূর্তিটির ডান হাত ভাঙা হয়েছে।

Advertisement

রবিবার ঘটনা জানাজানি হতেই উত্তপ্ত হয়ে ওঠে ওমালুর (Omalur) শহরের কমলাপুরম কলোনি। স্থানীয়রা আম্বেদকরের মূর্তি ভাঙার প্রতিবাদে সালেম-বেঙ্গালুরু হাইওয়েতে (Salem-Bengaluru Highway) অবরোধ করে দেয়। তারা দাবি করে, যে বা যারা এই কাজ করেছে দ্রুত তাদের ধরতে হবে পুলিশকে। এবং দোষীদের উপযুক্ত শাস্তি দিতে হবে। প্রায় আধ ঘণ্টা ধরে চলা অবরোধের ফলে যানযট তৈরি হয় সালেম-বেঙ্গালুরু হাইওয়েতে। পরে পুলিশ এসে বিক্ষোভকারীদের আস্বস্ত করলে অবরোধ উঠে যায়।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

ইতিমধ্যে আম্বেদকরের মূর্তি ভাঙার ঘটনায় ওমালুর থানায় একটি মামলা দায়ের করেছে পুলিশ। সিসিটিভি ফুটেজের দেখে দুষ্কৃতীদের শনাক্ত করার চেষ্টা করছে পুলিশ।

Advertising
Advertising

[আরও পড়ুন: মেলবোর্নে গান্ধীমূর্তির ‘গলা কাটা’র চেষ্টা দুষ্কৃতীদের, তীব্র নিন্দা অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর]

প্রসঙ্গত, নভেম্বর মাসেই অস্ট্রেলিয়ার মেলবোর্নে (Australia) মহাত্মা গান্ধীর একটি ব্রোঞ্জের মূর্তি ভাঙা হয়। মহাত্মা গান্ধীর ওই ব্রোঞ্জের মূর্তিটি ভারত সরকার উপহার দিয়েছিল অস্ট্রেলিয়া সরকারকে। ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী স্কট মরিসন (PM Scot Morison) ভারতের কনসাল জেনারেল রাজকুমার ও অন্যান্য অস্ট্রেলিয়ান নেতাদের সঙ্গে রোভিলের অস্ট্রেলিয়ান-ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারে মূর্তিটি উন্মোচন করেন। এরপরেই মূর্তিটিকে ভেঙে দেওয়া হয়। 

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় গান্ধীমূর্তি ভাঙার পালটা! গুজরাটে গডসের মূর্তি ভাঙলেন কংগ্রেস কর্মীরা]

ঘটনার তীব্র নিন্দা করে দুঃখপ্রকাশ করেন অস্ট্রলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। এর কিছুদিন পরেই গুজরাটে নাথুরাম গডসের একটি মূর্তি ভাঙার কথা প্রকাশ্যে আসে। আগস্ট মাসে গুজরাটের (Gujrat) জামনগরে নাথুরাম গডসের একটি আবক্ষ মূর্তি স্থাপন করেছিল ‘হিন্দু সেনা’ (Hindu Sena) নামের একটি সংস্থা। সেই মূর্তিটিকেই ভেঙে দেন জামনগরের কংগ্রেস (Congress) সভাপতি দিগুভু জাদেজা ও তাঁর অনুগামীরা। 

Advertisement
Next