shono
Advertisement

‘PoK হামারা হ্যায়’, সংসদে হুঙ্কার অমিত শাহর, ফের বিঁধলেন নেহেরুকে

কাশ্মীর বিধানসভার পুনর্গঠন বিল পাশ লোকসভায়।
Posted: 05:54 PM Dec 06, 2023Updated: 08:25 PM Dec 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের দোরগোড়ায় ফের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মুখে পাক অধিকৃত কাশ্মীর ইস্যু। সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর হুঙ্কার, পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অবিচ্ছেদ্য অংশ। শুধু প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুর ভুলেই ভারতের অবিচ্ছেদ্য ওই অংশ হাতছাড়া হয়।

Advertisement

সংসদের চলতি অধিবেশনে কাশ্মীর সংক্রান্ত দুটি বিল পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। একটি জম্মু ও কাশ্মীর সংরক্ষণ বিল এবং আরেকটি Jammu and Kashmir Reorganisation (Amendment) Bill বা জম্মু কাশ্মীর বিধানসভা আসন পুনর্বিন্যাস বিল। ওই বিল নিয়ে আলোচনার সময়ই অমিত শাহ বলে দেন, বিধানসভায় জম্মুর আসনসংখ্যা ৩৭ থেকে বেড়ে ৪৩ হচ্ছে। কাশ্মীরের আসন সংখ্যা ৪৬ থেকে হচ্ছে ৪৭। আর পাক অধিকৃত কাশ্মীরের জন্য ২৪টি আসন থাকছে। কারণ পাক অধিকৃত কাশ্মীর আমাদেরই অংশ। শাহী ভাষায়, ‘PoK হামারা হ্যায়।’

[আরও পড়ুন: ‘ক্ষমতায় ফিরলে একনায়ক হব একদিনের জন্য’, গর্জন ট্রাম্পের]

স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, পাক অধিকৃত কাশ্মীর আজও ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসাবেই থাকত। শুধু প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরুর দুটি ভুলের জন্য অধিকৃত কাশ্মীর আজ ভারতের সঙ্গে নেই। নেহেরুর প্রথম ভুল, আমাদের সেনা যখন যুদ্ধে জিতছিল, তখন যুদ্ধবিরতি ঘোষণা করা এবং সেটাকে কার্যকর করা। আর তিনটে দিন পর যুদ্ধবিরতি হলেও আজ পাক অধিকৃত কাশ্মীর ভারতের সঙ্গে থাকত। নেহেরুর দ্বিতীয় ভুল, ভারতের অভ্যন্তরীণ ইস্যুকে রাষ্ট্রসংঘে নিয়ে যাওয়া।”

[আরও পড়ুন: মহিলাদের কাছে এই আবদার করেই কেঁদে ফেললেন কিম! ভিডিও ভাইরাল]

বস্তুত, স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে দাঁড়িয়ে এক তীরে দুদিকে নিশানা সেধেছেন। একদিকে যেমন পাক অধিকৃত কাশ্মীর প্রসঙ্গ তুলে জাতীয়তাবাদ উসকে দেওয়ার চেষ্টা করেছেন। তেমনি নেহেরুর (Jawharlal Nehru) কাশ্মীর নীতির ভুল তুলে ধরে কংগ্রেসকেও (Congress) খোঁচা দিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement