shono
Advertisement

‘উনি হিন্দি বোঝেন না বলেই এসব বলছেন’, শাহর বিরোধিতা করায় বিজেপির তোপ স্ট্যালিনকে

শনিবারই স্ট্যালিনকে বলতে শোনা গিয়েছে, 'হিন্দির দাসত্ব করব না।'
Posted: 10:26 AM Aug 06, 2023Updated: 10:28 AM Aug 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) তোপ দেগে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন (Tamil Nadu CM MK Stalin) জানিয়েছেন, “হিন্দির (Hindi) দাসত্ব করব না।” তাঁর দাবি ছিল শুক্রবার সরকারি ভাষা সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে শাহ জানিয়েছিলেন, সরকারি ভাষা হিসেবে হিন্দিকে গ্রহণ করতে হবে। এই বিষয়ে কোনওরকম বিরোধিতা চলবে না। কিন্তু এবার বিজেপির তামিলনাড়ু রাজ্য সভাপতি আন্নামালাই স্ট্যালিনকে খোঁচা মেরে বললেন, তিনি হিন্দি বা ইংরেজি বোঝেন না বলেই শাহর কথা বুঝতে পারেননি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, মাতৃভাষাকেই শিক্ষার ভাষা হতে হবে।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? আন্নামালাই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় স্ট্যালিনের ‘শাহ-খোঁচা’র বিরোধিতা করে বলেন, ”এম কে স্ট্যালিন ইংরেজি বা হিন্দি বোঝেন না। তাই অমিত শাহ কী বলেছেন তা উনি বুঝতে পারেননি। শাহ মাতৃভাষায় শিক্ষার প্রয়োজনীতার কথা বলেছেন। ডিএমকে বিষয়টিকে নিয়ে রাজনীতি করে চলেছেন। স্ট্যালিন ও উদয়ানিধি স্ট্যালিনের আসলে মানুষের সঙ্গে কথা বলার কোনও বিষয় নেই। প্রধানমন্ত্রী মোদি তাঁর বিশ্ব সফরে তামিল ভাষার জন্য গর্বিত হওয়ার কথা বলেছেন। তিনি ফ্রান্সে থিরুভাল্লুভরের মূর্তি স্থাপনের কথা বলেছিলেন। ডিএমকে যে আগামী নির্বাচনে হারবেন তা নিশ্চিত।”

[আরও পড়ুন: সরকারি হাসপাতালে দেড় বছরে এডস আক্রান্ত ৬০ প্রসূতি, শোরগোল যোগীরাজ্যে

ঠিক বলেছিলেন অমিত শাহ, যা নিয়ে বিতর্কের সূত্রপাত? শুক্রবার দিল্লিতে ছিল সরকারি ভাষা সম্পর্কিত সংসদীয় কমিটির ৩৮তম বৈঠক। সেখানেই অমিত শাহ বলেন, বিরোধিতা ছাড়াই হিন্দিকে সরকারি ভাষা হিসেবে গ্রহণ করতে হবে। গ্রহণের গতি ধীরে হলেও চলবে। সূত্রের খবর, শাহ আরও বলেছেন, অন্যান্য ভাষার সঙ্গে প্রতিযোগিতায় নেই হিন্দির। এইসঙ্গে অবশ্য আশ্বস্ত করেন, সমস্ত ভারতীয় ভাষার প্রচারের মাধ্যমেই ক্ষমতায়ন হবে জাতির।

[আরও পড়ুন: ‘ঘরের দরজা ভাল করে এঁটে রাখো’, ‘বোন’ বলে পরামর্শ দেওয়া রুদ্রনীলের বিরুদ্ধে FIR রাজন্যার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement