shono
Advertisement

নামবদল আরও এক মোঘল গার্ডেনের, রাষ্ট্রপতি ভবনের পর এবার কোথায়?

কার নামে রাখা হল সেই মোঘল গার্ডেনের নাম?
Posted: 08:17 PM Jan 30, 2023Updated: 08:17 PM Jan 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দুয়েক আগেই রাষ্ট্রপতি ভবনের ঐতিহাসিক মোঘল গার্ডেনের নামবদল হয়েছে। নয়া নামকরণ হয় অমৃত উদ্যান। ফের নাম পরিবর্তন হল রাজধানী দিল্লির আরও এক মোঘল গার্ডেনের।

Advertisement

দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) তরফে সোমবার একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের নর্থ ক্যাম্পাসে যে মোঘল গার্ডেন রয়েছে, এবার তারই বদলে রাখা হল ‘গৌতম বুদ্ধ সেন্টেনারি’ (Gautam Buddha Centenary) গার্ডেন। তাদের ব্যাখ্যা, এই বাগানটি একেবারেই মোঘলদের আদলে তৈরি বাগানের মতো দেখতে নয়। মোঘলদের তৈরি বাগানগুলির বৈশিষ্ট্য সাধারণত একইরকম হয়ে থাকে। বাগানের ধারে ছোট খাল থাকে যেখানে বছরভর জল সরবরাহ হয়, দু’প্রান্তে কৃত্রিম ঝরনা থাকে। পিচ ও লিচুর বাগান থাকে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের ভিতরের এই বাগানে এমন কোনও বৈশিষ্ট্যই নেই। সেই কারণেই নাম বদলের সিদ্ধান্ত।

[আরও পড়ুন: জমি নিয়ে জটিলতার মাঝেই অমর্ত্য সেনের বাড়িতে মমতা, নোবেলজয়ীকে Z+ নিরাপত্তার নির্দেশ]

গত ২৭ জানুয়ারিই নাম পরিবর্তনের প্রক্রিয়া শেষ হয়েছে। গার্ডেন কমিটির সঙ্গে দীর্ঘ আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেজিস্ট্রার বিকাশ গুপ্তা জানান, “দিল্লি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অথরিটি বাগানের নাম বদলে সম্মতি দিয়েছে। বাগানের মধ্যিখানে গৌতম বুদ্ধের মূর্তি পরিবেষ্টিত গার্ডেনের নতুন নাম ‘গৌতম বুদ্ধ সেন্টেনারি’। গত ১৫ বছর ধরে ওই মূর্তি এই বাগানে শোভা পাচ্ছে।” তবে একইসঙ্গে জানানো হয়, এই বাগানের নাম বদলের সঙ্গে রাষ্ট্রপতি ভবনের মোঘল গার্ডেনের নাম পরিবর্তেনর কোনও সম্পর্ক নেই। কারণ দিন ১৫ আগেই নাম বদলের প্রস্তাব ভাইস চান্সেলরের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছিল। ২৭ তারিখ যে প্রক্রিয়া চূড়ান্ত হয়। তাই একই সময় দুই মোঘল গার্ডেনের নামবদলের ঘটনা পুরোটাই কাকতালীয়। মার্চ মাসে ফ্লাওয়ার শোয়ে আনুষ্ঠানিক ভাবে গার্ডেনের নাম বদলের কথা ঘোষণা হতে পারে।

উল্লেখ্য, গত শনিবার রাষ্ট্রপতির ডেপুটি প্রেস সচিব নবিকা গুপ্ত এক বিবৃতি দিয়ে জানিয়েছিলেন, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে দেশ ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) এই উদ্যানটির নাম অমৃত উদ্যান রাখছেন। রবিবার এই সুসজ্জিত অমৃত উদ্যান নতুন করে উদ্বোধন করেন রাষ্ট্রপতি।

[আরও পড়ুন: এবার মোদি সরকারের নজরে বেসরকারি টিভি চ্যানেল, বেঁধে দেওয়া হল নয়া গাইডলাইন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement