shono
Advertisement
Sikkim

বন্যাবিধ্বস্ত সিকিমে ৩ দিনেরও কম সময়ে ৭০ ফুটের বেইলি ব্রিজ বানাল সেনা

বিচ্ছিন্ন হয়ে পড়া মানুষের কাছে সাহায্য পৌঁছে দিতে সাহায্য করবে এই সেতু।
Published By: Biswadip DeyPosted: 10:12 PM Jun 27, 2024Updated: 10:13 PM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সেনা কেবল সীমান্তরক্ষার কাজেই ব্যাপৃত থাকে তা নয়। বন্যা, ধসের মতো প্রাকৃতিক বিপর্যয়েও বার বার তাদের দেখা গিয়েছে বিপদের মুখে বিরাট ভরসাস্থল হয়ে উঠতে। গ্যাংটকের ডিকচু-সংক্লং রোডে ৭২ ঘণ্টারও কম সময়ে সত্তর ফুটের বেইলি ব্রিজ বানিয়ে দিলেন সেনা জওয়ানরা। সিকিমে (Sikkim) হওয়া সাম্প্রতিক বন্যায় এই রাস্তা ভেঙে গিয়ে পুরো যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। নতুন নির্মিত বেইলি ব্রিজ সেই যোগাযোগ নতুন করে স্থাপন করল।

Advertisement

বর্ডার রোডস অর্গানাইজেশন তথা বিআরও এবং স্থানীয় প্রশাসনও সেনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এই সেতু তৈরির কাজ করেছে। ২৩ জুন কাজ শুরু হয়েছিল। শেষ হয়েছে তিনদিনেরও কম সময়ে। ভয়াবহ বন্যায় এখনও বিপর্যস্ত সিকিম। বহু জায়গায় রাস্তায় ধস নেমে সড়কপথের যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। লাগাতার বর্ষণের সঙ্গে প্রযুক্তিগত সমস্যা- চ্যালেঞ্জটা সহজ ছিল না। কিন্তু সেই চ্যালেঞ্জের নিপুণ মোকাবিলার মাধ্যমে জওয়ানরা তৈরি করেছেন বেইলি ব্রিজ।

[আরও পড়ুন: NEET প্রশ্নফাঁস দুর্নীতি মানলেন রাষ্ট্রপতি, দলমত নির্বিশেষে ব্যবস্থা নেওয়ার বার্তা]

এই সেতুটি ডিকচু ও সংক্লং-এর মধ্যে যোগাযোগ তৈরি করবে। রাস্তাটি চলে গিয়েছে চুংথাং-এর দিকে। ফলে মানগান জেলায় দুর্যোগের কবলে পড়া মানুষের কাছে ওষুধ ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস পৌঁছে দেওয়ার কাজটি সহজেই করা যাবে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, রাজ্যের অরণ্যমন্ত্রী ও বিপর্যয় মোকাবিলায় রাজ্য সচিব পিনস্টো নামগ্যাল লেপচা বৃহস্পতিবার সেতুটি পরিদর্শনে গিয়েছিলেন। এত দ্রুত এত বড় সেতু বানিয়ে ফেলার জন্য ভারতীয় সেনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

১১ জুন থেকে ভারী বর্ষণের কবলে পড়ে সিকিম। পর পর ধসে ভেঙে গিয়েছে উত্তর সিকিমে যাওয়ার বহু রাস্তা। এই অবস্থায় ঘুরে দাঁড়াতে দ্রুত ভেঙে যাওয়া রাস্তা মেরামত করার চেষ্টা করা হচ্ছে। এর আগে গত ২৩ জুন উত্তর সিকিমে একটি ১৫০ ফুটের সাসপেনশন ব্রিজও বানিয়ে দিয়েছিল ভারতীয় সেনা।

[আরও পড়ুন: অলস ভারত! প্রাপ্তবয়স্ক নাগরিকদের অর্ধেকই ‘আনফিট’, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গ্যাংটকের ডিকচু-সংক্লং রোডে ৭২ ঘণ্টারও কম সময়ে সত্তর ফুটের বেইলি ব্রিজ বানিয়ে দিলেন সেনা জওয়ানরা।
  • সিকিমে হওয়া সাম্প্রতিক বন্যায় এই রাস্তা ভেঙে গিয়ে পুরো যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।
  • নতুন নির্মিত বেইলি ব্রিজ সেই যোগাযোগ নতুন করে স্থাপন করল।
Advertisement