Advertisement

বাংলা-সহ ৩ রাজ্যের আরও ভিতরে ঢুকতে পারবে BSF, শাহের মন্ত্রকের নির্দেশে বাড়ল ক্ষমতা

09:36 PM Oct 13, 2021 |

নন্দিতা রায়, নয়াদিল্লি: আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া তিন রাজ্যে ক্ষমতা ও কাজের ব্যপ্তি বাড়ল সীমান্ত রক্ষা বাহিনী বা বিএসএফের (BSF)। এবার থেকে বাংলা-সহ তিন রাজ্যে ৫০ কিলোমিটার ভিতরে ঢুকে তল্লাশি চালাতে পারবে তারা। প্রয়োজনমাফিক জিজ্ঞাসাবাদ, বাজেয়াপ্ত এমনকী গ্রেপ্তার করতে পারবে তাঁরা। তবে তা শর্তসাপেক্ষে। সঙ্গে থাকবে রাজ্যের পুলিশ। অমিত শাহের (Amit Shah) মন্ত্রকের নির্দেশিকা ঘিরে বেড়েছে বিতর্ক।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নয়া নির্দেশিকায় বাংলা, অসম ও পাঞ্জাবে বিএসএফের ক্ষমতা বাড়ানো হল। বিএসএফের অফিসাররা এতদিন গ্রেপ্তার, বাজেয়াপ্ত এবং তল্লাশি করতে পারত। তবে সেটা ছিল আন্তর্জাতিক সীমান্ত থেকে ১৫ কিলোমিটার ভিতর পর্যন্ত। এবার তাঁদের অবস্থান থেকে ৫০ কিমি ভিতরে ঢুকে তাঁরা এই কাজ করতে পারবেন।

[আরও পড়ুন: কাশ্মীরে ফের সেনা-জঙ্গি সংঘর্ষ, খতম জইশ কমান্ডার শাম সোফি]

কেন্দ্রের এই সিদ্ধান্ত ঘিরে বেড়েছে শোরগোল। ইতিমধ্যে কংগ্রেসশাসিত পাঞ্জাবের (Punjab) মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি তীব্র নিন্দা করেছেন। তাঁর কথায়, “কেন্দ্র সরাসরি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় আঘাত করেছে।” একই সঙ্গে অমিত শাহকে এই নির্দেশিকা প্রত্যাহারের আরজি জানিয়েছেন তিনি। যদিও বিএসএফের দাবি, আন্তর্জাতিক সীমান্তে (International Border) চোরাচালান-সহ একাধিক অপরাধ রুখতে অফিসারদের হাতে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

 

[আরও পড়ুন: মুসলিম হয়েও গরবা অনুষ্ঠানে হাজির, ৪ যুবককে পেটাল বজরং দল]

বিভিন্ন রাজ্যে বিএসএফে ক্ষমতা এক-একরকম। যেমন আগে গুজরাটে সীমান্ত থেকে ৭০ কিলোমিটার ভিতরে ঢুকে কাজ করতে পারত বিএসএফ। পরে সেই এক্তিয়ার কমিয়ে ৫০ কিলোমিটার করা হয়। একই নিয়ম রয়েছে রাজস্থানের জন্য। আবার মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, লাদাখে যে কোনও এলাকায় তল্লাশি চালাতে পারে। 

Advertisement
Next