shono
Advertisement

মধ্যরাতে আছড়ে পড়বে ‘বিপর্যয়’! ভাইরাল মহাকাশ থেকে তোলা ঝড়ের শ্বাসরোধী ছবি

নিরাপদ স্থানে সরানো হয়েছে ২০টি গ্রামের প্রায় ১ লক্ষ মানুষকে।
Posted: 07:41 PM Jun 15, 2023Updated: 07:41 PM Jun 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাট (Gujarat) উপকূলের একেবারে দোরগোড়ায় পৌঁছে গিয়েছে ‘বিপর্যয়’ (Biparjoy)। ইতিমধ্যেই ল্যান্ডফলের প্রক্রিয়া শুরু হয়েছে। ৬০ থেকে ৮০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে বইছে হাওয়া। উত্তাল হয়ে রয়েছে সমুদ্র। এখনও ডাঙা থেকে ৭০ কিমি দূরে রয়েছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়টি। আর ৬ ঘণ্টার মধ্যে ওই ঝড় সমুদ্রের উপরিভাগ থেকে সরে এসে ডাঙায় আছড় পড়বে বলে জানা যাচ্ছে। স্বাভাবিক ভাবেই আতঙ্কের মাত্রা বাড়ছে। ইতিমধ্যেই প্রায় ১ লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ স্থানে। দুর্যোগের মোকাবিলা করতে প্রস্তুত প্রশাসন।

Advertisement

এদিকে মহাকাশ থেকে ‘বিপর্যয়ে’র বেশ কিছু শ্বাসরোধী ছবি পোস্ট করেছেন সংযুক্ত আরব আমিরশাহির নভোচর সুলতান আল নেয়াদি। গত ২ দিন ধরেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তিনি ওই ছবিগুলি তুলেছেন বলে জানিয়েছেন সুলতান। আরবসাগরের বুকে ঘূর্ণিঝড়ের দাপাদাপির ছবিগুলি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

[আরও পড়ুন: সংবাদ প্রতিদিনের খবরে সিলমোহর, হাইব্রিড মডেলে ঘোষিত এশিয়া কাপের সূচি]

অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের তৃতীয় ক্যাটাগরিতে রয়েছে ‘বিপর্যয়’। আশঙ্কা এই ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ১১৫-১৫০ কিমি প্রতি ঘণ্টা। উপকূলের ১০ কিমির মধ্যে অবস্থিত অন্তত ২০টি গ্রাম থেকে প্রায় ১ লক্ষ মানুষকে এর মধ্যেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঝড়ের প্রকোপে সংলগ্ন বেশ কয়েকটি জেলায় প্রবল বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

[আরও পড়ুন: অশান্ত ভাঙড়ে এবার গুলিবিদ্ধ হয়ে মৃত্যু তৃণমূল কর্মীর, আহত আরও ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement