shono
Advertisement

সরকারি সিদ্ধান্তের রাজনৈতিক মূল্য আমাকেই চোকাতে হবে মোদি

নোট বাতিল, জিএসটি নিয়ে চিন্তিত মোদি? The post সরকারি সিদ্ধান্তের রাজনৈতিক মূল্য আমাকেই চোকাতে হবে মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 04:42 PM Nov 30, 2017Updated: 04:14 PM Sep 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি সাফল্যের ভাগ পায় শাসকদল। ভোটবাক্সে মেলে প্রতিফলন। তেমনই সরকারি কোনও কঠোর সিদ্ধান্তের যে প্রভাব, তারও দায় নিতে হবে শাসকদলকেই। সে বিষয়ে সম্পূর্ণ অবহিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি সে কথাই শোনা গেল তাঁর মুখে। জানালেন, তাঁর সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তার রাজনৈতিক মূল্য যে তাঁকেই চোকাতে হবে, তা তাঁর অজানা নয়।

Advertisement

[ ‘অটোয় তিনটে পুরুষ যখন ছিল, তখন নির্যাতিতার না ওঠাই উচিত ছিল’ ]

মোদি জানান, দুর্নীতি রুখতে তাঁর সরকার কঠোর পদক্ষেপ করেছে। একাধিক সিদ্ধান্ত নিয়েছে যাতে সাধারণ জনজীবনের মান উন্নত হয়। উন্নয়নমূলক পরিবেশ তৈরি হয়। তা করতে গিয়েই বেশকিছু কঠোর সিদ্ধান্তও নিতে হয়েছে। তিনি বলেন, এর রাজনৈতিক মূল্যও যে চোকাতে হবে, তা তিনি ভালই জানেন। তাঁর দাবি, পূর্ববর্তী সরকারের থেকে যখন তাঁরা ক্ষমতা হাতে পান, তখন দেশের অর্থনীতি বেশ খারাপ অবস্থায় ছিল। সেখান থেকে তিনি অবস্থার উন্নতি ঘটিয়েছেন। এবং বেশ কিছু কঠোর পদক্ষেপ করেছেন।

গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত মোদি সরকারের ]

স্পষ্টতই মোদির ইঙ্গিত নোট বাতিল ও জিএসটি-র মতো সিদ্ধান্তের দিকেই। চলতি সরকারের এই দুটি সিদ্ধান্ত নিয়েই গোটা দেশে বিতর্ক দানা বেঁধেছে। দেশের আর্থিক বৃদ্ধি ধাক্কা খেয়েছে। ছেড়ে কথা বলছে না বিরোধীরা। নোট বাতিল করেই বিজেপি উত্তরপ্রদেশকে কবজায় এনেছে, এহেন রাজনৈতিক অভিযোগও উঠেছে। যে তিন লক্ষ্য নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এক বছর পরেও তা পূরণ হয়নি বলে সরব হয়েছেন বিরোধীরা। সরকার সাফল্য উদযাপন করলেও, কোনও জবাব দিতে পারেনি। পরিকাঠামোর অভাবে জিএসটি-র সিদ্ধান্ত যে ছোট ও মাঝারি শিল্পের কোমর ভেঙে দিয়েছে এমন অভিযোগও উঠেছে। সামনেই গুজরাট নির্বাচন। এই পরিস্থিতিতে কংগ্রেস চেপে ধরেছে বিজেপিকে। গোড়া থেকেই নোট বাতিল ও জিএসটির সাফল্য-ব্যর্থতা নিয়ে শাসকদলকে কোণঠাসা করছে কংগ্রেস। পালটা হিসেবে মেরুকরণের পথ বেছেছে বিজেপি। কিন্তু এই দুই সিদ্ধান্তের জের যে দলকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলেছে তা বিজেপির পোড় খাওয়া নেতাদের বুঝতে অসুবিধা হয়নি। দেওয়াললিখন পড়েই ধর্মীয় মেরুকরণ বা রাহুল গান্ধীর হিন্দুত্ব তাস নিয়ে সরব হয়েছেন নেতারা।

সিরিয়ালের দৃশ্য নকল করতে গিয়ে অগ্নিদগ্ধ সাত বছরের বালিকা ]

এদিন মোদির কথাতেই সে বিষয়টি স্পষ্ট হল। সরকারি সিদ্ধান্তের প্রভাব যে রাজনীতিতে পড়বে, আর তার মূল্য যে তাঁকেই চোকাতে হবে সে কথা স্বীকার করে নিলেন তিনি। কিন্তু তাঁর দাবি, দেশকে উন্নয়নের পথে ফেরাতে এই কঠোর সিদ্ধান্ত নির্বিকল্পই ছিল। যদিও প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেছেন সিপিএম নেত্রী বৃন্দা কারাত। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে রাজনৈতিক মূল্য চোকাতে হচ্ছে কিনা, সেটা বড় কথা নয়। কিন্তু সরকারি নীতির কারণে মূল্যবৃদ্ধি চরমে উঠেছে। তার মূল্য চোকাতে হচ্ছে সাধারণ মানুষকে।

The post সরকারি সিদ্ধান্তের রাজনৈতিক মূল্য আমাকেই চোকাতে হবে মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার