shono
Advertisement

কুমারস্বামীর স্বপ্নভঙ্গ, কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ ইয়েদুরাপ্পার

আরও একটি রাজ্য হাতছাড়া কংগ্রেসের। The post কুমারস্বামীর স্বপ্নভঙ্গ, কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ ইয়েদুরাপ্পার appeared first on Sangbad Pratidin.
Posted: 09:06 AM May 17, 2018Updated: 09:31 AM May 17, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেস-জেডিএস জোটকে মাত দিয়ে নাটকীয়ভাবে কর্ণাটকে সরকার গড়ল বিজেপি। এইচডি কুমারস্বামীর আশাভঙ্গ করে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদের শপথ নিলেন বিএস ইয়েদুরাপ্পা। শপথ গ্রহণের আগে মন্দিরে প্রার্থনা করেন বিএসওয়াই। শপথবাক্য শেষ হওয়ার পরই তুমুল উল্লাসে মেতে ওঠে গেরুয়া শিবির। কর্ণাটকের সোনার হরিণ কংগ্রেস ও কুমারস্বামীকে মাত দিয়ে অবশেষে ধরা পড়ল মোদি মন্ত্রে। অবশ্য বুধবার গভীর রাতে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে একপ্রকার কর্ণাটকের মসনদের ফয়সলা হয়ে যায়।

Advertisement

বুধবার ফল ঘোষণা হয় কর্ণাটক বিধানসভা নির্বাচনের। ১০৪টি আসন পেয়ে অল্পের জন্য ম্যাজিক ফিগার ১১৩ ছুঁতে পারেনি বিজেপি। তবে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে এদিন সকালেই রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানান বিজেপির পরিষদীয় দলনেতা ইয়েদুরাপ্পা। পদ্মশিবিরকে ঠেকাতে জেডিএসকে সমর্থনের কথা ঘোষণা করে কংগ্রেস। কুমারস্বামীকে মুখ্যমন্ত্রী পদের প্রার্থী করা হয়। তবে সমীকরণ পালটে বিজেপিকেই সরকার গড়ার আমন্ত্রণ জানান রাজ্যপাল বাজুভাই বাল্লা ।

সম্প্রতি গোয়া, মণিপুর, মেঘালয়ের ক্ষেত্রে দেখা গিয়েছে একক বৃহত্তম দল হওয়া সত্ত্বেও রাজ্যপালের কাছে সরকার গড়ার ডাক পায়নি কংগ্রেস। এই রাজ্যগুলিতে রাজ্যপালের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে সংসদ ভবনে রীতিমতো হইচই বাধিয়ে দেয় রাহুল গান্ধীর দল। সুপ্রিম কোর্টে মামলাও করে কংগ্রেস। যদিও, তাতে খুব একটা লাভ হয়নি। কংগ্রেস শীর্ষ নেতাদের আশঙ্কা এক্ষেত্রেও বিজেপির পক্ষই নিতে পারেন একসময় গুজরাটের মোদি মন্ত্রিসভার মন্ত্রী বাজুভাই বাল্লা। তারপরই সুপ্রিম কোর্টে বিজেপিকে মাত করার ছক কষেন কংগ্রেসের আইনজীবীরা। তবে খুব একটা লাভ হয়নি। বুধবার প্রায় রাতভর শুনানি চলার পর ইয়েদুরাপ্পার শপথ গ্রহণে স্থগিতাদেশ দিয়ে রাজি হয়নি শীর্ষ আদালত। তবে মামলা এখানেই শেষ নয়। বিজেপির অস্বস্তি বাড়িয়ে, মামলার শুনানি সম্পূর্ণ হওয়ার পর যথোপযুক্ত পদক্ষেপের কথা বলেছে সুপ্রিম কোর্ট।

[কর্ণাটক কুরসি অধরা কুমারস্বামীর, বিজেপিকেই সরকার গড়তে ডাক রাজ্যপালের]

 

The post কুমারস্বামীর স্বপ্নভঙ্গ, কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ ইয়েদুরাপ্পার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার