shono
Advertisement

পাঞ্জাবের ১৩ আসনেই জিতবে AAP, কংগ্রেসের সঙ্গে জোট বার্তা ‘ভেস্তে’ দিলেন মান!

একদিন আগেই চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে জোট ঘোষণা করেছে আপ এবং কংগ্রেস।
Posted: 05:24 PM Jan 17, 2024Updated: 05:24 PM Jan 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চণ্ডীগড়ের পুরনিগমের ‘সামান্য’ নির্বাচনে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত হওয়ার পর রীতিমতো বুক বাজিয়ে আপ নেতা রাঘব চাড্ডা ঘোষণা করেছিলেন, এটা ইন্ডিয়া জোটের প্রথম জয়। তার ঠিক একদিন বাদে আপ শাসিত এক রাজ্যেই ‘ইন্ডিয়া’ জোটের অস্তিত্ব নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান (Bhagwant Maan) জোর গলায় ঘোষণা করে দিলেন, সেরাজ্যের ১৩ আসনের ১৩টিই জিতবে আপ। অর্থাৎ কংগ্রেসের সঙ্গে সমঝোতার কোনও প্রশ্ন নেই।

Advertisement

বুধবার আপের (AAP) মুখ্যমন্ত্রী মান বলেন, পাঞ্জাবের ১৩ লোকসভা আসনের ১৩টিতেই জিতবে আপ। অর্থাৎ ১৩ আসনেই প্রার্থী দেবে সেরাজ্যের শাসকদল। কোনও আসন ছাড়া হবে না কংগ্রেসের জন্য। অর্থাৎ বকলমে পাঞ্জাবে ভেস্তে যাচ্ছে ইন্ডিয়া জোট। আসলে পাঞ্জাবে দীর্ঘদিন ধরেই সরাসরি বিবাদে কংগ্রেস এবং আপ। ইন্ডিয়া (India) জোট গঠনের পরও সেই বিবাদ কমেনি। উলটে বেড়ে গিয়েছে।

[আরও পড়ুন: সিমকার্ড, ইন্টারনেট ছাড়াই ফোনে চলবে ভিডিও! প্রয়ুক্তিতে ‘বিপ্লব’ আনবে কেন্দ্র]

লোকসভার আগে দিল্লি, গুজরাট, হরিয়ানা, পাঞ্জাব এবং গোয়ায় আসন সমঝোতা নিয়ে আলোচনা চলছে আপ এবং কংগ্রেসের মধ্যে। সেই আলোচনা এ পর্যন্ত বেশ ইতিবাচক। সূত্রের খবর, পাঞ্জাব বাদে বাকি চার রাজ্যে আসন রফা প্রায় চূড়ান্ত। দিল্লিতে কংগ্রেসকে ৩ আসন ছাড়তে রাজি আপ। পালটা তাঁরা ৩ হরিয়ানায়, একটি গোয়ায় এবং দুটি আসন গুজরাটে চাইছে। সেসব নিয়ে আলোচনা চলছে।

[আরও পড়ুন: দুয়ারে সরকারেও ‘বঞ্চিত’, সরকারি পরিষেবা দিতে নয়া কর্মসূচি ঘোষণা মুখ্যমন্ত্রীর]

কথা হচ্ছে পাঞ্জাব নিয়েও। এসবের মধ্যেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর এই ঘোষণা, জোট প্রক্রিয়ায় বড়সড় ধাক্কা দিল বলেই মনে করা হচ্ছে। আসলে প্রাথমিকভাবে ঠিক হয়েছে পাঞ্জাবে আপ এবং কংগ্রেস আলাদা আলাদাই লড়বে। যদি শেষবেলায় বিজেপি এবং অকালি দল কোনও জোট করে, তাহলে সেই সিদ্ধান্তে বদল হতে পারে নতুবা নয়। সেকারণেই সম্ভবত, মান এখন থেকেই সব আসনে জেতার দাবি জানিয়ে রাখতে চাইছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement