shono
Advertisement

রাজ্যসভায় পাশ কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদবৃদ্ধির বিল

রাজ্যসভায় এই বিল দুটিকে সমর্থন করে তৃণমূল ও বিজেডি। The post রাজ্যসভায় পাশ কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদবৃদ্ধির বিল appeared first on Sangbad Pratidin.
Posted: 06:48 PM Jul 01, 2019Updated: 09:03 PM Jul 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার পরেই কাশ্মীর সফর করেছেন অমিত শাহ। কথা বলেন রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে। এরপর সোমবার জম্মু ও কাশ্মীর নিয়ে দুটি বিল রাজ্যসভায় পেশ করেন তিনি। একটি হল রাষ্ট্রপতি শাসনের মেয়াদবৃদ্ধি সংক্রান্ত ও অন্যটি হল সংরক্ষণ (সংশোধনী) বিল। এর আগে এই দুটি বিলই লোকসভায় পাশ হয়ে গিয়েছে। সোমবার এই দুটি বিল পেশ করার পর সমর্থন জানায় বিজু জনতা দল ও তৃণমূল। কিন্তু, এর তীব্র প্রতিবাদ করে কংগ্রেস। যদিও শেষ পর্যন্ত বিলটি পাশ হয় রাজ্যসভায়। পাশ হয় সংরক্ষণ (সংশোধনী) বিলটিও।

Advertisement

[আরও পড়ুন- রাতভর বৃষ্টিতে বানভাসি মুম্বই, বাতিল একাধিক লোকাল ও দূরপাল্লার ট্রেন]

পিডিপি ও বিজেপি জোট ভাঙার পরে ২০১৮ সালের জুন মাস থেকে রাষ্ট্রপতি শাসন জারি হয় ভূস্বর্গে। এবছরের শেষে সেখানে নির্বাচনের বিষয়ে ঘোষণা হওয়ার কথা। কিন্তু, তার আগে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ছ’মাস বৃদ্ধি করার বিল পেশ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এপ্রসঙ্গে তিনি বলেন, “২ জুলাই রাষ্ট্রপতি শাসনের মেয়াদ শেষ হওয়ার কথা। ২০১৮ সালের নভেম্বরে দেখা যায় ওখানে রাজ্যপালের শাসন চললেও শান্তি ফিরছে না। তাই বিধানসভা ভেঙে দেওয়া হয়। এরপরই ওখানে ৩৫৬ ধারা চালু হয়। আমরা চাইছি ওখানে আরও ছ’মাস বাড়ানো হোক রাষ্ট্রপতি শাসন। কাশ্মীরে এখনও বিধানসভা নেই। তাই যে কোনও সিদ্ধান্তই নির্ভর করছে সংসদের দুই কক্ষের অনুমোদনের ওপর।”

আর সংরক্ষণ সংক্রান্ত সংশোধনী বিলের ক্ষেত্রে বলেন, “কয়েক দশক ধরে জম্মু ও কাশ্মীরের সীমান্তবর্তী তিনটি জেলার বহু মানুষ অনিশ্চতায় ভুগছেন। এই কারণে ওই এলাকার মানুষদের জন্য চাকরি ও শিক্ষা ক্ষেত্রে তিন শতাংশ আসন সংরক্ষণ করতে চাই আমরা। তাই একটি সংশোধনী আনা হয়েছে। এর ফলে ওই এলাকার ৪৩৫টি গ্রামের তিন লাখের বেশি মানুষ উপকৃত হবেন।”

[আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর মিম কাণ্ডে ফের বিপাকে রাজ্য, আদালত অবমাননার নোটিস সুপ্রিম কোর্টের]

২০১৮ সালের জুন থেকে রাষ্ট্রপতি শাসন জারি হয় জম্মু-কাশ্মীরে। তখন পরিকল্পনা নেওয়া হয়েছিল লোকসভার সঙ্গে কাশ্মীরের বিধানসভা নির্বাচন করা হবে। কিন্তু, গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামার অবন্তীপোরায় সিআরপিএফ-এর কনভয়ে আত্মঘাতীর হামলার পর সেই সিদ্ধান্তে বদল আসে। মার্চ মাসে নির্বাচন কমিশন জানিয়ে দেয়, লোকসভা ভোটের সঙ্গে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হওয়া সম্ভব নয়।

The post রাজ্যসভায় পাশ কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদবৃদ্ধির বিল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement