Advertisement

কিসসা কুরসি কা! বিজেপি-পিডিপি বিচ্ছেদ নিয়ে কটাক্ষ ওমরের

06:12 PM Jun 21, 2018 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন বছর হাতে হাত রেখে চলা। তারপর আচমকা একদিন বিচ্ছেদের সিদ্ধান্ত। পিডিপি ও বিজেপির বিচ্ছেদ নিয়ে গোটা দেশের রাজনৈতিক মহলে ঘোর জল্পনা। তবে পুরো বিষয়টিই সাজানো নাটক বলে কটাক্ষ করলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ‘কিসসা কুরসি কা’ সিনেমার প্রসঙ্গে এনেই কটাক্ষ তাঁর।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[  প্রধানমন্ত্রী তাঁর কাছে রাম, ভিডিওবার্তায় দেশবাসীকে বললেন মোদি-জায়া ]

সাতের দশকের বিখ্যাত সিনেমা ‘কিসসা কুরশি কা’। যা আসলে সঞ্জয় গান্ধীকে লক্ষ্য করে তৈরি করা হয়েছিল। শাবানা আজমি অভিনীত এ ছবির প্রযোজক ছিলেন জনতা পার্টির এক সাংসদ। যাই হোক, জরুরি অবস্থায় ছবিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়। রাজনৈতিক ব্যঙ্গ সে ছবিতে কতখানি ক্ষুরধার ছিল, তা একটি দৃশ্যে ও সংলাপে চোখ রাখলেই বোঝা যাবে। সেখানে দেখানো হয়েছিল, দু’জনের মধ্যে দ্বন্দ্ব। দু’জনকেই পছন্দ করছে না মানুষ। দু’জনেই একই রকম সংকটের মুখোমুখি। পরিত্রানের উপায় কী? একে অপরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দাও। দু’জনেই দেশপ্রেমের বুলি আওড়ে চলো। এই করে অন্তত পাঁচটা বছর কেটে যাবে। তারপর আবার নতুন অ্যাজেন্ডা খুঁজে নেওয়া যাবেখ’ন।

ঠিক এই সংলাপ তুলে ধরেই বিজেপি ও পিডিপি-কে একয়োগে আক্রমণ করেছেন ওমর। তাঁর দাবি, হবহু একই পরিস্থিতি তৈরি হয়েছে। দুই দলই জাতির স্বার্থে এই জোট ছাড়তে হচ্ছে বলে একে অন্যের ঘাড়ে দোষারোপ করে দায় এড়িয়ে যাচ্ছে। বিজেপি ও পিডিপি-দুই দলের তরফেই বলা হয়েছিল, কাশ্মীরের পরিস্থিতি তো একার হাতে নেই। ফলে সবরকম সদিচ্ছা থাকা সত্ত্বেও কাশ্মীরের উন্নতিতে লক্ষ্যপূরণ সম্ভব হয়নি। কিন্তু তাহলে প্রশ্ন উঠছে এই তিন বছরের দায় কে নেবে? দুই দলই এ প্রশ্নে নিরুত্তর। এই মুহূর্তে উপত্যকায় রাজ্যপাল শাসন জারি রয়েছে। পরবর্তীতে যে কোনও দল হয়তো এককভাবে কাশ্মীরের ক্ষমতা দখল করবে। তাহলে এই তিন বছরের হিসেব হারিয়ে দিয়ে নতুন করে ক্ষমতা দখলই কি করা হল না? ‘কিসসা কুরশি কা’ সিনেমার দৃষ্টান্ত টেনে সেদিকেই ইঙ্গিত ওমরের।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[  গরুদের জন্য তৈরি করতে হবে আলাদা দপ্তর, আজব দাবি মধ্যপ্রদেশের মন্ত্রীর ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post কিসসা কুরসি কা! বিজেপি-পিডিপি বিচ্ছেদ নিয়ে কটাক্ষ ওমরের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next