shono
Advertisement

আর্থিক ঘাটতি কমাতে অন্তর্বর্তী বাজেটে কোন পদক্ষেপ? চমক দেবে কেন্দ্র!

এবারে ৩ মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে।
Posted: 06:55 PM Jan 23, 2024Updated: 08:24 PM Jan 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকদিন পরই পেশ হতে চলেছে দ্বিতীয় মোদি সরকারের (Modi Government) শেষ বাজেট (Budget 2024)। এবারে ৩ মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে। আর সেদিকে চোখ থাকবে সকলের। ওয়াকিবহাল মহল মনে করছে, কেন্দ্র এবার আর্থিক ঘাটতি মেটাতে উদ্যোগী হবে। অনুমান, ২০২৩-২৪ অর্থবর্ষের শেষে অর্থাৎ এবছরের মার্চে ঘাটতি কমিয়ে তা ৫.৯ শতাংশে নিয়ে যাবে কেন্দ্র। এমনই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনের।

Advertisement

দাবি করা হচ্ছে, কেন্দ্রের লক্ষ্য ২০২৫-২৬ অর্থবর্ষের শেষে ঘাটতি কমিয়ে আর্থিক ঘাটতি কমিয়ে জিডিপির ৪.৫ শতাংশে নিয়ে যাওয়া। এবারের বাজেট থেকেই সেই চেষ্টা শুরু করা হবে। সংবাদ সংস্থা রয়টার্সের করা এক সমীক্ষায় এই বিষয়ে কথা বলা হয় ৪১ জন অর্থনীতিবিদদের সঙ্গে। সেই সমীক্ষায় উঠে আসে, ২০২৫-২৬ সালের মধ্যে ঘাটতির লক্ষ্যকে ৪.৫ শতাংশে রাখা হচ্ছে। আর তাই কোনওভাবেই প্রতি অর্থবর্ষে গড়ে মোট ব্যয় যেন কোনওভাবেই ৭ শতাংশের বেশি না বাড়ে। অর্থাৎ আগামী বছরগুলিতে আরও বড়সড় ব্যয় সংকোচন করা হতে পারে।

[আরও পড়ুন: নিয়ন্ত্রণরেখায় ‘জয় শ্রীরাম’ ধ্বনি চিনা জওয়ানদের! ভাইরাল ভিডিও]

এছাড়াও অনুমান করা হচ্ছে, লগ্নি বাড়াতে জোর দেবে সরকার। আর তার ফলে উৎপাদন বাড়বে, গতি আসবে রপ্তানিতেও। যার নিট ফল কর্মসংস্থান বৃদ্ধি। এৎ ফলে ঘাটতিও মেটানো যাবে। আপাতত সেই দিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: রামমন্দির উদ্বোধন নিয়ে কড়া প্রতিক্রিয়া, কী বলল পাকিস্তান?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement