By-Election Results: উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রী ধামির মসনদের কাঁটা সরল, কেরলে ধাক্কা বামেদের

04:01 PM Jun 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপনির্বাচনে রেকর্ড ভোটে জিতে এলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)। ফলে মুখ্যমন্ত্রীর কুরসিতে থাকায় আর কোনও বাঁধা রইল না তাঁর। এদিকে কেরলে বামেদের ধাক্কা দিয়ে উপনির্বাচনে বড় সাফল্য পেল কংগ্রেস। আর ওড়িশায় প্রত্যাশিতভাবেই নিজেদের জেতা আসন ধরে রাখল বিজু জনতা দল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

উত্তরাখণ্ডে জয়ী ধামি: সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে উত্তরাখণ্ডে বিজেপি (BJP) বড় ব্যবধানে জিতলেও মুখ্যমন্ত্রী ধামি নিজের কেন্দ্র খাতিমা থেকে পরাজিত হন। মুখ্যমন্ত্রীর কুরসিতে থাকতে হলে কোনও না কোনও কেন্দ্র থেকে জিতে আসতে হত তাঁকে। ধামির জন্য পদত্যাগ করে চম্পাওয়াট কেন্দ্রটি ফাঁকা করে দেন তাঁর দলেরই এক বিধায়ক। সেই চম্পাওয়াট থেকে ধামি এবার জিতে এলেন রেকর্ড ভোটে। নির্বাচন কমিশনের (Election Commision) দেওয়া তথ্য অনুযায়ী ধামি এই কেন্দ্র থেকে ৯২ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন। জয়ের ব্যবধান ৫৫ হাজারেরও বেশি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi) তাঁকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: ন্যাশনাল হেরাল্ড মামলা: রাহুলকে ফের তলব ইডির, ৮ জুনই হাজিরা দেবেন করোনা আক্রান্ত সোনিয়া]

কেরলে ধাক্কা বামেদের: উত্তরাখণ্ডে কংগ্রেস (Congress) রেকর্ড ব্যবধানে পরাস্ত হলেও কেরল থেকে সুখবর পেয়েছেন রাহুল গান্ধীরা। কেরলের থ্রিক্কাকারা কেন্দ্রের উপনির্বাচনে ইউডিএফ (UDF) প্রার্থী উমা থমাস রেকর্ড ব্যবধানে জিতে এলেন। তাঁর স্বামী পিটি থমাসের মৃত্যুর জন্যই এই কেন্দ্রটিতে উপনির্বাচনের প্রয়োজন পড়ে। এমনিতে এই কেন্দ্রটি কংগ্রেসেরই শক্ত ঘাঁটি। কিন্তু এবারের ভোটে সিপিএম (CPM) আদাজল খেয়ে ঝাঁপিয়েছিল। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের টার্গেট ছিল বিধানসভায় ১০০ আসনের গণ্ডি পেরনো। শেষপর্যন্ত সেই টার্গেট পূরণ করতে পারল না বামেরা। এই আসনে অনেক পিছনে তৃতীয় হয়েছে বিজেপি। 

[আরও পড়ুন: অবশেষে আদানিকে পিছনে ফেললেন আম্বানি, ফের এশিয়ার ধনীতম রিলায়েন্স কর্ণধার]

ওড়িশায় দুর্গ ধরে রাখল বিজেডি: ওড়িশায় এই মুহূর্তে নবীন পট্টনায়েকের বিজেডিই যে সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল, সেটা আরও একবার প্রমাণ হয়ে গেল ব্রজরাজনগর উপনির্বাচনে। ওই কেন্দ্রে বিজেডি (BJD) প্রার্থী পেলেন ৬২ শতাংশ ভোট। তাৎপর্যপূর্ণভাবে এই উপনির্বাচনে দ্বিতীয় স্থান পেয়েছে কংগ্রেস। আর বিজেপি তৃতীয় স্থানে। যা গেরুয়া শিবিরের জন্য ধাক্কা। 

Advertisement
Next