Advertisement

বিধানসভার পর এবার বাংলার রাজ্যসভা উপনির্বাচনের দিন ঘোষণা কমিশনের

12:30 PM Sep 09, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুর্শিদাবাদের দুই কেন্দ্রের নির্বাচন এবং ভবানীপুরের উপনির্বাচন মিটলেই ফের ভোটের বাদ্যি বাংলায়। পুজোর আগেইএ রাজ্যে হতে চলেছে রাজ্যসভা (Rajya Sabha Poll) ভোট। এই মর্মেই বৃহস্পতিবার নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। তবে শুধু বাংলা নয়, রাজ্যসভা ভোট হতে চলেছে আরও চার রাজ্য এবং এক কেন্দ্রশাসিত অঞ্চলে।

Advertisement

নির্বাচন কমিশনের (Election Commission) জারি হওয়া নির্দেশিকা অনুযায়ী, আগামী ৪ অক্টোবর এ রাজ্যের রাজ্যসভার একটি আসনে ভোট হবে। বর্তমানে তৃণমূল বিধায়ক মানসরঞ্জন ভুঁইঞা আগে রাজ্যসভা সাংসদ ছিলেন। বিধানসভা ভোটে জয়ের পর মে মাসের ৬ তারিখ সাংসদ পদ থেকে ইস্তফা দেন তিনি। তার পর থেকেই পদটি ফাঁকা পড়েছিল। এবার সেই আসনটিতে ভোট সেরে ফেলতে চাইছে কমিশন। এই আসনে তৃণমূল কাকে প্রার্থী করে, সেটার দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। প্রার্থী দিতে পারে বিজেপিও। দুই যুযুধান পক্ষের লড়াইয়ের দিকে নজর রাজনৈতিক মহলে।

[আরও পড়ুন: UP Elections: বিজেপির ‘মিশন উত্তরপ্রদেশে’ সেনাপতি মোদি, প্রধানমন্ত্রীকে ঘিরেই রণকৌশল গেরুয়া শিবিরের]

কমিশন জানিয়েছে, ২২ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার দিন। ২৩ তারিখ মনোনয়নের স্ক্রুটিনি করা হবে। ২৭ তারিখ নাম প্রত্যাহারের শেষদিন। আর ৪ তারিখ ভোট। তবে শুধু বাংলা নয়, ওই একইদিনে রাজ্যসভার আসনে ভোট হবে অসমের একটি, তামিলনাড়ুর ২টি, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের একটি করে আসনে ভোট হবে। একই দিনে ভোট হবে পুদুচেরীর একটি আসনেও।

 

[আরও পড়ুন: ঝাড়খণ্ডে ‘নমাজ-ঘর’ বিতর্কের মাঝেই এবার বিহার বিধানসভায় উপাসনা গৃহের দাবি বিজেপি বিধায়কের]

প্রসঙ্গত, বিধানসভা উপনির্বাচন নিয়ে ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের কাছে মতামত জানতে চেয়েছিল কমিশন (Election Commission)। সেই মতো বিভিন্ন রাজনৈতিক দল নিজেদের মতামত জানিয়েছিল। ভোট নিয়ে রাজ্য প্রশাসন এবং রাজ্যের নির্বাচন কমিশনের কর্তাদের সঙ্গে বৈঠক করেছিল কমিশন। সেই সঙ্গে কমিশনকে রাজ্যের মুখ্যসচিব আলাদা করে চিঠি লিখে জানিয়ে দেন, রাজ্য প্রশাসন পুজোর ছুটির আগেই উপনির্বাচনের পক্ষে। রাজ্যের প্রস্তাব এবং করোনা পরিসংখ্যান খতিয়ে দেখেই  আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর (Bhabanipur) কেন্দ্রে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে বিধানসভা নির্বাচনের সময় মুর্শিদাবাদের যে দুটি কেন্দ্রে ভোট করানো যায়নি, সেই কেন্দ্রগুলিতেও ভোটগ্রহণ হবে ৩০ সেপ্টেম্বরই। এই নির্বাচনগুলি ফল ঘোষণার পর দিনই রাজ্যসভার এক আসনে ভোট হতে চলেছে। 

Advertisement
Next