shono
Advertisement

সিআরপিএফ-এর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ, কাঠগড়ায় ‘নিউটন’

ছবির ঠিক কোন দৃশ্য নিয়ে আপত্তি? The post সিআরপিএফ-এর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ, কাঠগড়ায় ‘নিউটন’ appeared first on Sangbad Pratidin.
Posted: 03:12 PM Mar 02, 2018Updated: 05:30 PM Sep 14, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বক্স অফিসে সেভাবে সাড়া ফেলতে পারেনি। তবে অস্কারের জন্য মনোনয়ন পেয়ে গত বছর গোটা দেশে সাড়া ফেলেছিল রাজকুমার রাও অভিনীত ‘নিউটন’। পরে অবশ্য সে দৌড় থেকে ছিটকে যায় ছবিটি। মুক্তির প্রায় পাঁচ মাস পর ফের শিরোনামে ‘নিউটন’ ছবিটি। তবে এবার তার জন্য খারাপ খবর। সিআরপিএফ-এর মর্যাদা খাটো করে দেখানোর অভিযোগ উঠল ছবিটির বিরুদ্ধে।

Advertisement

মাওবাদী অধ্যুষিত ছত্তিশগড়ে ভোটগ্রহণ ছিল এ ছবির প্রেক্ষাপট। যেখানে নিউটন নামের এক পোলিং আধিকারিককে সেখানে গিয়ে ভোটগ্রহণের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু এমন এলাকায় যা সাধারণ মানুষ নকশালদের ভয়ে ত্রস্ত হয়ে থাকে, তা ভালই জানতেন নিউটন। কিন্তু হাল ছাড়েননি। নিজের কাজের প্রতি নিষ্ঠা ও সততা দিয়েই শেষমেশ সেই লক্ষ্যে সফল হয়েছিলেন রাজকুমার রাও ওরফে নিউটন। তবে সেই কাজে সিআরপিএফ-দের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলে দিয়েছিল ছবিটি। দুর্গম, ঝুঁকিপূর্ণ এলাকায় যে পুলিশও ভোটগ্রহণকে এড়িয়ে চলতে চায়, তেমনটাই এখানে ফুটিয়ে তোলার চেষ্টা হয়েছে। আর তাতেই পুলিশের বিরাগভাজন হয়েছেন নির্মাতারা।

[শ্রীদেবীর মৃত্যুতে শোকের ছায়া, হোলিকা দহনেই সেলিব্রেশনে ইতি বচ্চন পরিবারের]

সংবাদ সংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, ছবিতে সিআরপিএফ-এর ভাবমূর্তি নষ্ট করা হয়েছে। নির্মাতাদের বিরুদ্ধে এমন অভিযোগ তুলে গত মাসে দিল্লির আদালতের দ্বারস্থ হন সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের সাব-ইন্সপেক্টর। ছবির নির্মাতাদের বিরুদ্ধে একটি অপরাধমূলক এবং একটি মানহানির অভিযোগ দায়ের করা হয়। আগামী ৩ এপ্রিল রাজধানীর কর্করডুমা আদালতে মামলার শুনানি হওয়ার কথা। ছবির ঠিক কোন বিষয়ে আপত্তি জানিয়েছেন সিআরপিএফ-এর সাব-ইন্সপেক্টর? জানা গিয়েছে, ছবির একটি দৃশ্যে দেখানো হয়েছে ছত্তিশগড়ের মাও অধ্যুষিত একটি প্রত্যন্ত গ্রামে ভোটগ্রহণের জন্য নিউটন-সহ কয়েকজন পোলিং অফিসার পৌঁছে প্রথমে সিআরপিএফ ক্যাম্পে যান। যেখানে গোটা রাতটাই কাটাতে হয়েছিল তাঁদের। আর সেখানেই জওয়ানরা নিউটন ও তাঁর সহকর্মীদের নির্বাচনের আয়োজন না করে সেখান থেকে চলে যাওয়ার পরামর্শ দেন। অর্থাৎ পরোক্ষভাবে নকশালদের বিরুদ্ধে লড়াইয়ে যাওয়ার অনীহা প্রকাশ করে সিআরপিএফ। আর এভাবেই ছবিতে সিআরপিএফ-এর ভাবমূর্তি নষ্ট করা হয়েছে বলে অভিযোগ।

পরিচালক অমিত ভি মাসুরকরের ছবিটি ৬৩তম ফিল্মফেয়ার পুরস্কারে আটটি বিভাগে মনোনীত হয়েছিল। যার মধ্যে ছিল বিশ্লেষকদের নিরিখে সেরা ছবি ও সেরা অভিনেতা, সেরা সহ-অভিনেতার মতো মনোনয়নগুলি। আটটির মধ্যে সেরা ছবি ও সেরা গল্পের জন্য ফিল্মফেয়ার পুরস্কার জিতে নেয় ‘নিউটন’। এবার আদালতের রায় এর পক্ষে যায় নাকি উলটোটা হয়, সেটাই দেখার।

[পত্রিকার প্রচ্ছদে প্রকাশ্যে স্তন্যদান, অশালীনতার অভিযোগে মামলার মুখে অভিনেত্রী]

The post সিআরপিএফ-এর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ, কাঠগড়ায় ‘নিউটন’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement