shono
Advertisement

প্রশ্নপত্র বিভ্রাটে পরীক্ষার্থীদের অতিরিক্ত ২ নম্বর দেওয়ার সিদ্ধান্ত সিবিএসই-র

ড্যামেজ কন্ট্রোলে নেমেছে বোর্ড! The post প্রশ্নপত্র বিভ্রাটে পরীক্ষার্থীদের অতিরিক্ত ২ নম্বর দেওয়ার সিদ্ধান্ত সিবিএসই-র appeared first on Sangbad Pratidin.
Posted: 11:06 AM Apr 20, 2018Updated: 05:31 PM Nov 12, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একের পর এক বিতর্কে জড়িয়েছে সিবিএসই। প্রশ্নপত্র ফাঁস থেকে থেকে শুরু করে ছাপার ভুল। সব মিলিয়ে চূড়ান্ত হেনস্তা হতে হয়েছে পড়ুয়াদের। তাই ভুল শুধরাতে দশম শ্রেণির ইংরেজি পরীক্ষার্থীদের অতিরিক্ত দুই নম্বর দেওয়ার কথা ঘোষণা করেছে বোর্ড। ইংরেজি প্রশ্নপত্রে ছাপার ভুলের দরুন এই পদক্ষেপ নিয়েছে বোর্ড।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দশম শ্রেণির ইংরেজি প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল। ফলে সমস্যায় পড়ে পরীক্ষার্থীরা। পরীক্ষার পর বিষয়টি বিশেষজ্ঞদের নজরে পড়ে। তড়িঘড়ি জানানো হয় বোর্ডের কর্তাদের। তারপরই ওই বিষয়ে অতিরিক্ত দুই নম্বর দেবে বোর্ড। এই খবরে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে পরীক্ষার্থীরা। সূত্রের খবর, মে মাসের গোড়ার দিকেই দশম শ্রেণির পরীক্ষার ফলাফল ঘোষণা করতে পারে সিবিএসই। সেই সময় যাতে কোনও বিতর্ক দেখা না দেয় তা নিয়ে সতর্ক বোর্ড। তাই পরীক্ষার্থীদের ক্ষোভের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিল সিবিএসই।

উল্লেখ্য, এ বছরের সিবিএসই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে তুলকালাম হয় দেশ জুড়ে। হোয়্যাটসঅ্যাপ মারফত ফাঁস হয়েছিল অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্র। এক পড়ুয়াই তার বাবার মেল আইডি থেকে বোর্ডের চেয়ারপার্সনকে পুরো ঘটনা জানায়। ঢি ঢি পড়ে যায় গোটা দেশে। কেন্দ্রের ব্যর্থতা নিয়ে চাপ বাড়াতে থাকে বিরোধীরা। প্রশ্নফাঁসের জেরে পুনরায় দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে বেঁকে বসে পরীক্ষার্থীরা। এই সিদ্ধান্তের প্রতিবাদে পথে নাম তারা। অবশেষে চাপের মুখে নির্দেশ প্রত্যাহার করে বোর্ড। তাই অঙ্কের পর এবার ইংরেজি নিয়ে আর বিতর্কে জড়াতে নারাজ সিবিএসই।

শুধু দশম নয় চলতি বছর দ্বাদশ শ্রেণির প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। পরীক্ষার কয়েকঘন্টা আগেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে অর্থনীতির প্রশ্নপত্র। তারপর তড়িঘড়ি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করে বোর্ড। সব মিলিয়ে এই শিক্ষাবর্ষে একাধিকবার মুখ পুড়েছে সিবিএসই-র। ফলে কিছুটা হলে ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়েছেন কর্তারা।

[সস্তার সানগ্লাসে বিপদে আপনার চোখ, ডেকে আনতে পারে ক্যানসারও]

The post প্রশ্নপত্র বিভ্রাটে পরীক্ষার্থীদের অতিরিক্ত ২ নম্বর দেওয়ার সিদ্ধান্ত সিবিএসই-র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার