shono
Advertisement

‘পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর দায়িত্ব রাজ্যের’, ফের চিঠি দিল কেন্দ্র

প্রয়োজনে আরও ট্রেনের ব্যবস্থা করা হবে, সব রাজ্যকে চিঠি দিয়ে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। The post ‘পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর দায়িত্ব রাজ্যের’, ফের চিঠি দিল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.
Posted: 09:20 AM May 16, 2020Updated: 09:21 AM May 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের যাতে পায়ে হেঁটে বাড়ি ফিরতে না হয়, তা নিশ্চিত করার দায়িত্ব নিতে হবে রাজ্য সরকারগুলিকেই। শুক্রবার রাতে ফের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। কেন্দ্রের সাফ কথা, পরিযায়ী শ্রমিকদের সুস্থভাবে বাড়ি ফেরানোর দায়িত্ব বর্তায় রাজ্য সরকারগুলির উপরই।

Advertisement

শুক্রবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র (Ministry of Home Affairs) সচিব রাজ্যগুলিকে লেখা চিঠিতে বলেন, ‘আমরা শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালাচ্ছি। বাস চালানোরও অনুমতি দিয়ে দিয়েছি। এবার পরিযায়ী শ্রমিকরা যাতে ভালভাবে বাড়ি ফিরতে পারে তা নিশ্চিত করার দায়িত্ব রাজ্য সরকারগুলির।” চিঠিতে স্বরাষ্ট্র সচিব উল্লেখ করেছেন, “রাজ্য সরকারগুলির উচিৎ পরিযায়ী শ্রমিকদের শ্রমিক স্পেশ্যাল ট্রেন বা বাসে করে বাড়ি ফেরানোর সুব্যবস্থা করা। এবং শ্রমিকদের বোঝানো যে, তাঁদের জন্য বাস এবং ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। তাঁদের পায়ে হেঁটে বাড়ি ফেরার প্রয়োজনীয়তা নেই।” স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা (Ajay Bhalla) জানিয়েছেন, ভারতীয় রেল রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথভাবে প্রতিদিন একশোটিরও বেশি ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন চালাচ্ছে। প্রয়োজনে আরও ট্রেনের ব্যবস্থা করা হবে। সুতরাং, রাজ্যগুলিকে নিশ্চিত করতে হবে, যাতে কোনও শ্রমিক রেললাইন বা রাস্তা ধরে না হাঁটেন। পাশাপাশি, পরিযায়ী শ্রমিকদের খাবার এবং আশ্রয়ের যাতে সমস্যা না হয়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে রাজ্যগুলিকে।

[আরও পড়ুন: র্থের অভাবে হাঁটাই ভরসা বাংলার শ্রমিকদের, পার করবেন ৯৫০ কিলোমিটার]

লকডাউনের জেরে চাকরি হারিয়েছেন ভিন রাজ্যে কাজ করতে যাওয়া দেশের লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক (Migrant Labour)। কেউ সব হারিয়ে লকডাউনের শুরুর দিকেই ফিরে এসেছেন বাড়িতে। কেউ অপেক্ষা করেছেন ভিন রাজ্যেই, কেউ বা ভিনরাজ্যে খাদ্যাভাবে লং মার্চ শুরু করেছেন বাড়ি ফেরার উদ্দেশ্যে। তবে হেঁটে আসার পথেই দুর্ঘটনার জেরে স্বপ্ন ভঙ্গও হয়েছে প্রচুর মানুষের। এদের ঘরে ফেরাতে রেল মন্ত্রক বিশেষ ট্রেন চালাচ্ছে। অনুমতি দেওয়া হচ্ছে বিশেষ বাসের। কিন্তু তা যে পর্যাপ্ত নয়, রাস্তায় রাস্তায় শ্রমিকদের দুর্দশার ছবি দেখলেই বোঝা যাবে।

The post ‘পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর দায়িত্ব রাজ্যের’, ফের চিঠি দিল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement