‘অর্ধসত্য বলতে ওস্তাদ বিজেপি’, রাজীব গান্ধী ফাউন্ডেশনে চিনা ‘অনুদান’ইস্যুতে পালটা চিদম্বরমের

05:19 PM Jun 27, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘২০০৫-২০০৬ সালে চিনা দূতাবাসের কাছ থেকে আর্থিক অনুদান পেয়েছে  রাজীব গান্ধী ফাউন্ডেশন ।’ শুক্রবার বিজেপি সভাপতি জেপি নাড্ডা ( JP Nadda ) যেন বোমা ফেলেছেন। গেরুয়া শিবিরের এই অভিযোগেই এখন জাতীয় রাজনীতি তোলপাড়। কংগ্রেসের (Congress) পালটা দাবি, বিজেপি ‘অর্ধসত্য’ বলছে। ১৫ বছর আগে রাজীব গান্ধী ফাউন্ডেশনে চিনের অনুদানের সঙ্গে আজকের চিনা আগ্রাসনের কোনও সম্পর্ক নেই। বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (P Chidambaram) বলছেন, বিজেপি সভাপতি জেপি নাড্ডা আসলে দেশবাসীকে বিভ্রান্ত করছেন। বর্তমান সমস্যা থেকে নজর ঘোরানোর চেষ্টা করছেন।

Advertisement

ফাইল ফটো

শুক্রবার বিজেপি সভাপতি জেপি নাড্ডা দাবি করেন, রাজীব গান্ধী ফাউন্ডেশন (Rajiv Gandhi Foundation) ২০০৫-২০০৬ সালে চিন থেকে ৩ লক্ষ মার্কিন ডলার অনুদান পেয়েছে। উল্লেখ্য, প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে তৈরি সংস্থাটির সভাপতি সোনিয়া গান্ধী। এছাড়াও পরিচালনা সমিতিতে রয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও পি চিদম্বরমের মতো কংগ্রেসের শীর্ষ নেতারা। বিজেপির অভিযোগ, ওই টাকা পাওয়ার পরই ভারত ও চিনের মধ্যে বাণিজ্য চুক্তির প্রয়োজনীয়তা নিয়ে অতিসক্রিয় হয়ে ওঠে রাজীব গান্ধী ফাউন্ডেশন। তারপরই কংগ্রেস সরকারের আমলে চিনের (China) সঙ্গে Regional Comprehensive Economic Partnership বা RCEP চুক্তি স্বাক্ষরিত হয়। অভিযোগ, ওই চুক্তির ফলে লাভের চাইতে ক্ষতি বেশি হয়েছে ভারতের। শুধু তাই নয়, বিজেপি আরও অভিযোগ করেছে, ইউপিএ আমলে প্রধানমন্ত্রী বিপর্যয় মোকাবিলা তহবিল থেকেও রাজীব গান্ধী ফাউন্ডেশনে টাকা পাঠানো হত।

[আরও পড়ুন: ‘অনেকের ধারণা ভুল প্রমাণ করে ভারতে বাড়ছে সুস্থতার হার’, মন্তব্য প্রধানমন্ত্রীর]

বিজেপির এই চাঞ্চল্যকর অভিযোগে ব্যাকফুটে চলে যায় কংগ্রেস। রাজীব গান্ধী ফাউন্ডেশনে চিনা অনুদান পাওয়ার ব্যাপারটি অস্বীকার করেনি তাঁরা। প্রধানমন্ত্রী বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে টাকা পাওয়ার ব্যাপারটিও মেনে নিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদম্বরম। তবে তাঁর পালটা দাবি, বিজেপি জনসমক্ষে যে তথ্য পেশ করছে, তা ‘অর্ধসত্য’। চিদম্বরম বলছেন, “রাজীব গান্ধী ফাউন্ডেশনে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে অনুদান এসেছে। তবে সেটা সুনামি মোকাবিলার জন্য। আমাদের কাছে সেই অনুদানের প্রতিটা পায়-পয়সার হিসেব আছে। তাছাড়া ওই টাকা সঠিক কাজেই ব্যবহৃত হয়েছে, সে প্রমাণও আছে।” চিদম্বরমের দাবি, ১৫ বছর আগের চিনা অনুদানের প্রসঙ্গ টেনে আসলে বিজেপি নজর ঘোরাতে চাইছে। “বিজেপি সভাপতি নাড্ডা অর্ধসত্য বলতে ওস্তাদ। ১৫ বছর আগের সেই অনুদানের সঙ্গে আজ চিন যে ভারতের মাটি দখল করে নিচ্ছে, তার কী সম্পর্ক থাকতে পারে? প্রধানমন্ত্রী কি দেশবাসীকে আশ্বাস দিতে পারবেন, চিন ভারতের যে মাটি দখল করেছে তা খালি করে দেবে?” প্রশ্ন চিদম্বরমের।

Advertising
Advertising

The post ‘অর্ধসত্য বলতে ওস্তাদ বিজেপি’, রাজীব গান্ধী ফাউন্ডেশনে চিনা ‘অনুদান’ ইস্যুতে পালটা চিদম্বরমের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next