shono
Advertisement

উচ্চশিক্ষায় কোটা তুলতে ‘ষড়যন্ত্র’ বিজেপির, UGC-র পদক্ষেপে সিঁদুরে মেঘ দেখছেন রাহুল

ইউজিসি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংরক্ষিত পদ তুলে দেওয়ার লক্ষ্যে খসড়া গাইডলাইন প্রকাশ করেছে বলে খবর।
Posted: 08:40 PM Jan 29, 2024Updated: 08:40 PM Jan 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে জাত সমীক্ষার দাবি তুলেছিলেন, এমনকী সম্প্রতি অনুষ্ঠিত ৫ রাজ্যের বিধানসভা ভোটে প্রতিশ্রুতিও দিয়েছিলেন যে, কংগ্রেস ক্ষমতায় এলে জাতিগত সমীক্ষা করাবে গোটা দেশে। যদিও এহেন প্রতিশ্রুতি দাগ কাটতে পারেনি। একমাত্র তেলঙ্গানা ছাড়া কোথাও কংগ্রেস হালে পানি পায়নি। তার পর থেকে আর জাত সমীক্ষার কথা শোনা যায়নি রাহুল গান্ধীর মুখে। কিন্তু ভারত জোড়ো ন্যায় যাত্রায় বেরিয়ে পিছড়ে বর্গের জন্য সংরক্ষণের প্রসঙ্গ তুলে সরব প্রাক্তন কংগ্রেস সভাপতি। ন্যায় যাত্রায় বিহারে পা রেখে আরএসএস-বিজেপি উচ্চশিক্ষায় জাতভিত্তিক সংরক্ষণ তুলে দেওয়ার চক্রান্ত করছে বলে অভিযোগ জানিয়ে কংগ্রেস ‘কখনই এটা হতে দেবে না’ বলে জানিয়েছেন রাহুল।  

Advertisement

এক্স হ্যান্ডলে তিনি পোস্ট করেছেন, সংঘ পরিবার-বিজেপি ইতিমধ্যেই শিক্ষায় তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণির (ওবিসি) জন্য বহাল সংরক্ষণ ব্যবস্থা খতিয়ে দেখার কথা বলেছে। এবার ওরা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বঞ্চিত শ্রেণির কর্মসংস্থান ছিনিয়ে নিতে চাইছে। রাহুল পরিসংখ্যান দেন, দেশের ৪৫টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সংরক্ষিত ৭ হাজার পদের ৩০০০টাই খালি রয়েছে। এইসব প্রতিষ্ঠানে মাত্র ৭.১ শতাংশ অধ্যাপক দলিত, ১.৬ শতাংশ তফসিলি উপজাতি ও ৪.৫ শতাংশ ওবিসি সমাজের। সামাজিক ন্যায়ের জন্য লড়াই করে যাওয়া অংশের স্বপ্নকে হত্যা করা, বঞ্চিত অংশের অংশগ্রহণ মুছে দেওয়ারই চেষ্টা এটা।

পর্যবেক্ষক মহলের অভিমত, এমন সময় রাহুল প্রসঙ্গটি তুললেন যখন ইন্ডিয়া জোট থেকে বেরিয়ে গিয়ে এনডিএ-তে ফিরে বিজেপিকে সঙ্গে নিয়ে ফের বিহারে সরকার গড়েছেন নীতীশ কুমার। ঘটনাচক্রে, কিছুদিন আগে নীতীশই বিহারে জাত সমীক্ষা করিয়ে তার রিপোর্ট বের করেছেন। বিজেপি এর বিরোধিতা করেছিল। রাহুল চাইছেন, বিজেপির হাত ধরা নীতীশকে পিছড়ে বর্গের কাছে ভিলেন বলে তুলে ধরতে। বিজেপিকে দুষে রাহুল পোস্টে আরও লেখেন, প্রতীকী রাজনীতি আর সত্যিকারের ন্যায়ের মধ্যে এটাই পার্থক্য। এটাই বিজেপির চরিত্র। কংগ্রেস কখনই এটা হতে দেবে না, আমরা সামাজিক ন্যায় প্রতিষ্ঠায় লড়ব, এই শূন্য পদগুলো সংরক্ষিত অংশের যোগ্য প্রার্থীদের দিয়ে পূরণ করব। 

ইউজিসি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংরক্ষিত পদ তুলে দেওয়ার লক্ষ্যে খসড়া গাইডলাইন প্রকাশ করেছে বলে খবর। যদিও রবিবারই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক ও ইউজিসি ব্যাখ্যা করেছে, উচ্চশিক্ষায় ফ্যাকাল্টি সদস্যদের জন্য সংরক্ষিত পদ তুলে দেওয়া হবে না।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement