Advertisement

করোনা আক্রান্তের হদিশ পেতে নয়া সিদ্ধান্ত, আরও টেস্ট সেন্টার খুলছে কলকাতা পুরসভা

10:48 PM Jul 24, 2020 |

করোনার সংক্রমণ রুখতে সবরকম চেষ্টা চালানো হলেও বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে গোটা পৃথিবীতে আক্রান্ত হয়েছেন মোট এক কোটি ৫৬ লক্ষ ৫১ হাজার ৯১১ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৩৬ হাজার ৪৭০ জনের। ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ লক্ষ ৮৭ হাজার ৯৪৫ জন। মৃত ৩০ হাজার ৬০১ জন। বাংলায় মোট আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৯৭৩ জন। আর মৃত্যু হয়েছে ১ হাজার ৩০০ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

রাত ১০. ৩০: করোনা রোগীর সন্ধান পেতে এবার কলকাতায় ৫ টি লালারস পরীক্ষা কেন্দ্র চালু করেছে কলকাতা পুরসভা। শহরের নাগরিকরা নিজেরাই চাইলে ওই সেন্টারে লালারস জমা দিতে পারবেন। তবে তার আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে যে, তাঁর আদৌ কোভিড পরীক্ষার প্রয়োজন আছে কি না।

রাত ৯. ৫০: বাংলার সেভ হোমের প্রশংসা করলেন আইসিএমআরের কর্তারা। এই সেভ হোম গোটা দেশের মডেল হওয়া উচিত, বলেন তাঁরা।

রাত ৯. ৪০: রাজস্থানে নতুন করে করোনা আক্রান্ত ৯৫৮ জন।

সন্ধে ৮.৪৭: করোনার উপসর্গ দেখা দেওয়ায় পরীক্ষা করানোর কথা বলেছিলেন চিকিৎসক। যদি রিপোর্ট পজিটিভ আসে? সেই ভয়েই আত্মঘাতী হলেন দক্ষিণ চব্বিশ পরগনার বিষ্ণুপুরের এক বৃদ্ধ।

সন্ধে ৮.৪৫: করোনা সংক্রমন বাড়তে থাকায় এলাকাভিত্তিক লকডাউন শুরু হল বাঁকুড়ায়। আগামী রবিবার অর্থাৎ ২৬ জুলাই থেকে ২৯ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন বিকেল পাঁচটা থেকে পরের দিন সকাল ৬ টা পর্যন্ত লকডাউন জারি থাকবে বাঁকুড়ার তিন পুরসভা এলাকায়। ২৯ জুলাই সারা রাজ্যের সাথে বাঁকুড়া জেলাজুড়ে সর্বত্র লকডাউন থাকছে। অন্যদিকে, ২৯ জুলাই রাত ১০ থেকে ৩০ জুলাই বিকেল পাঁচটা পর্যন্ত ফের বাঁকুড়ার তিনটি পুরসভা এলাকায় লকডাউন বহাল থাকবে।

সন্ধে ৮.২৫: গত ২৪ ঘণ্টায় রাজ্যে সামান্য কমল সংক্রমণের হার। একদিনে আক্রান্ত হয়েছেন ২২১৬ জন। মৃত্যু হয়েছে ৩৫ জনের। 

সন্ধে ৮. ১৫: করোনা আক্রান্ত বাংলাদেশের অভিনেত্রী পপি। বেশ কিছুদিন ধরে অসুস্থ থাকার পর করোনা টেস্ট করালে বৃহস্পতিবার তাঁর রিপোর্ট আসে পজিটিভ। বর্তমানে খুলনা খালিশপুরের বাড়িতে কোয়ারেন্টাইনে রয়েছেন তিনি। 

সন্ধে ৮.১০:  বিহারে হাসপাতালের পাঁচ তলা থেকে ঝাঁপ করোনা আক্রান্তের। কী কারণে ঝাঁপ? এখনও ধোঁয়াশায় পুলিশ।

সন্ধে ৮.০৫: করোনা কালে কোনও ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। তাই এখনও স্বাভাবিক হচ্ছে না ঘরোয়া উড়ান পরিষেবা। আগামী ২৪ নভেম্বর অভ্যন্তরীণ উড়ান চলাচলে বিধিনিষেধ থাকবে।

সন্ধে ৮.০০: গত ২৪ ঘণ্টায় হরিয়ানায় নতুন করে সংক্রমিত ৭৮০ জন। মোট আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছুঁইছুঁই।

সন্ধে ৭. ২২: করোনার কোপে রেড রোডে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানও। হবে না বড় কুচকাওয়াজ, ট্যাবলো প্রদর্শন। তবে করোনা যোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হবে ছোট করে, সিদ্ধান্ত নবান্নের।

সন্ধে ৭.০০: জম্মু কাশ্মীরে নতুন করে সংক্রমিত ৩৫৩ জন। মোট আক্রান্ত ১৬, ৭৮২ জন।

সন্ধে ৬. ৪০: তামিলনাড়ুতে নতুন করে সংক্রমিত ৬,৭৮৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৮ জনের।

সন্ধে ৬. ৩০: এবার করোনা আক্রান্ত হলেন বিধাননগর পুরনিগমের এক কাউন্সিলর। একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। 

সন্ধে ৬টা: আগামী সোমবার সকাল ১১টার সময় স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিকেল ৫.৩০: অন্য রাজ্য থেকে আসা তীর্থযাত্রীদের চারধাম যাত্রায় অংশ নিতে দেবে উত্তরাখণ্ড সরকার। জানালেন উত্তরাখণ্ড চারধাম দেবাশ্রম বোর্ডের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক।

বিকেল ৪.৪৫: প্রয়াত হলেন লালবাজার ট্রাফিকের ইকুইপমেন্ট বিভাগের ওসি। আক্রান্ত আরও ২৯ জন।

বিকেল ৪.২০: আক্রান্ত হলেন দক্ষিণ দমদম পৌরসভার প্রশাসনিক প্রধান পাঁচু রায় । ওনার গাড়ির ড্রাইভার আক্রান্ত হওয়ায়, গতকাল তিনি নিজেই নমুনা পরীক্ষা করান। রিপোর্ট পজেটিভ আসে। বর্তমানে তিনি সুস্থ আছেন ও নিজের বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।

দুপুর ৩টে: অন্তঃসত্ত্বা ও যে সমস্ত মহিলা আধিকারিক এবং কর্মীদের গুরুতর রোগ রয়েছে তাঁদের অফিস আসতে নিষেধ করল মহারাষ্ট্র সরকার।

দুপুর ২.৪০:  আগামী ২৫ ও ২৬ জুলাই নাগপুরের জনতা কারফিউের ডাক দিল প্রশাসন। অত্যাবশকীয় পরিষেবা ছাড়া বাকি সবকিছু বন্ধ থাকবে বলে জানালেন নাগপুরের পুর কমিশনার তুকারাম মুণ্ডে।

দুপুর ২.২৫:  প্রতিমাসে ১২ হাজার মাইনে দাবিতে কর্ণাটকের শিবামোগ্গার ডেপুটি কমিশনারের অফিসের সামনে বিক্ষোভ দেখাচ্ছেন আশা কর্মীরা।

দুপুর ২.০৫: বিহারে নতুন করে করোনা আক্রান্ত হলেন ১৮২০ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা হল ৩৩ হাজার ৫১১।

দুপুর ২.০০: করোনায় আক্রান্ত আসানসোল দুূর্গাপুরের পুলিশ কমিশনার সুকেশ জৈন। 

দুপুর ১.৫৫: স্বাস্থ্য মন্ত্রকের নতুন সচিব হলেন রাজেশ ভূষণ। এতদিন তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের স্পেশাল ডিউটি অফিসার হিসেবে নিযুক্ত ছিলেন।

দুপুর ১.৪৫: এখনও পর্যন্ত দেশজুড়ে এক কোটি ৫০ লক্ষের বেশি আরটিপিসিআর টেস্ট হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। এখন প্রতিদিন সাড়ে তিন লক্ষ টেস্ট হলেও দিনে সেটা ১০ লক্ষ করার চেষ্টা চলছে বলেও উল্লেখ করেন। তিনি আরও বলেন, বর্তমানে পুরো বিশ্বের তুলনায় ভারতে পরিস্থিতি অনেকটাই সন্তোষজনক। এখানে ১০ লক্ষ লোকের অনুপাতে আক্রান্তের সংখ্যা খুবই কম। দেশজুড়ে সুস্থতার হার ৬৩.৪৫ শতাংশ আর মৃত্যুর হার ২.৩ শতাংশ।

দুপুর ১.১৫: সেপ্টেম্বরের ১৯ তারিখ থেকে আইপিএল শুরু হচ্ছে বলে ঘোষণা করলেন আইপিএল কমিটির চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। চলবে নভেম্বরের আট তারিখ পর্যন্ত।

দুপুর ১টা: শুক্রবার দিল্লির এইমস হাসপাতালে ভারতের প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন কোভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে। পাঁচ জন স্বেচ্ছাসেবকের উপর সর্বপ্রথম পরীক্ষা হবে এই ভ্যাকসিন।

দুপুর ১২.৪৫:  গত ২৪ ঘণ্টায় ওড়িশায় করোনা আক্রান্ত ১৫৯৪ জন। মৃত্যু হয়েছে ৬ জনের। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২২ হাজার ৬৯৩। এর মধ্যে চিকিৎসাধীন ৮১৪৭ আর সুস্থ হয়েছেন ১৪৩৯৩। আর এখনও পর্যন্ত মৃত ১২০।

দুপুর ১২.১৫: রাজস্থানে নতুন করে আক্রান্ত ৩৭৫ জন আর মৃত্যু হয়েছে ৪ জনের। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৩ হাজার ৫৯৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৯৮ জনের আর চিকিৎসাধীন রয়েছেন ৯১২৫ জন।

সকাল ১১.২৫: সংক্রমণ রুখতে স্বাধীনতা দিবসে জমায়েত করা যাবে না বলে জানিয়ে দিল কেন্দ্র। তার বদলে প্রযুক্তির সাহায্যে বিশেষ এই দিনটি পালন করার পরামর্শ দিল। এই বিষয়ে সমস্ত সরকারি অফিস, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের গর্ভনরদের কাছে নির্দেশিকা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

সকাল ৯.৪৫: দেশজুড়ে ২৩ জুলাই পর্যন্ত এক কোটি ৫৪ লক্ষ ২৮ হাজার ১৭০টি নমুনা পরীক্ষা হয়েছে। তার মধ্যে বৃহস্পতিবার ৩ লক্ষ ৫২ হাজার ৮০১টি নমুনা পরীক্ষা হয়েছে বলে জানাল আইসিএমআর (ICMR)।

সকাল ৯.৩০: ভারতে নজির গড়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হলেন ৪৯,৩১০। মৃত্যু হয়েছে ৭৪০ জনের। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২ লক্ষ ৮৭ হাজার ৯৪৫। এর মধ্যে চিকিৎসাধীন ৪ লক্ষ ৪০ হাজার ১৩৫। আর এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ হাজার ৬০১ জনের।

সকাল ৮.৩০: রাজ্যের সমস্ত ধর্মীয় প্রতিষ্ঠানের কাছে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দার সিং। ধর্মীয় স্থানে আসা মানুষরা যাতে মাস্ক (Mask) ব্যবহার করেন তার জন্য প্রতিষ্ঠানগুলিকে উদ্যোগ নিতে আহ্বান জানালেন। এই বিষয়ে প্রতিদিন ঘোষণা করারও আবেদন করলেন।

সকাল ৮টা: আমেরিকায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ৫৭০ আর মৃত্যু হয়েছে ১২২৫ জনের।  এর ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪১ লক্ষ ৬৯ হাজার ৯৯১ জন। এর মধ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে এক লক্ষ ৪৭ হাজার ৩৩৩ জনের।

The post করোনা আক্রান্তের হদিশ পেতে নয়া সিদ্ধান্ত, আরও টেস্ট সেন্টার খুলছে কলকাতা পুরসভা appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next