shono
Advertisement

নিচুতলায় শুদ্ধিকরণ হলেও সর্বত্র সংগঠন গড়ে ওঠেনি, কেন্দ্রীয় কমিটিকে রিপোর্ট বঙ্গ সিপিএমের

লোকসভা ভোট নিয়েও প্রাথমিক আলোচনা সিপিএমের।
Posted: 12:46 PM Oct 29, 2023Updated: 12:46 PM Oct 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের ৬ মাস আগে দলের কেন্দ্রীয় কমিটিকে ‘আশাপ্রদ’ রিপোর্ট পাঠাল বঙ্গ সিপিএম। বঙ্গের কমরেডকুলের দাবি, দলের নিচুতলার কর্মীদের ‘শুদ্ধিকরণ’ অনেকাংশে সফল হয়েছে। অনেক জায়গায় সংগঠনেরও উন্নতি হয়েছে। তবে সেটা সর্বত্র নয়। রাজ্যের বেশ কিছু জায়গায় এখনও সংগঠনের দুর্বলতা আছে বলে মেনে নিয়েছে সিপিএম।

Advertisement

গত বৃহস্পতিবার দিল্লিতে সিপিএমের এক দিনের পলিটব্যুরোর বৈঠক অনুষ্ঠিত হয়। শুক্রবার থেকে শুরু হয়েছে কেন্দ্রীয় কমিটির তিন দিনের বৈঠক। সিপিএম সূত্রে খবর, আলিমুদ্দিন স্ট্রিটের (Alimuddin Street) নেতারা কেন্দ্রীয় কমিটিকে জানিয়েছেন, আগের থেকে সাংগঠনিক অবস্থার উন্নতি হলেও সব জায়গায় এখনও লড়াই করার মতো জায়গা তৈরি হয়নি। কিছু কিছু জায়গায় এখনও উন্নতির প্রয়োজন।

[আরও পড়ুন: নিখোঁজ ছেলেকে উদ্ধারে সাহায্য BJP বিধায়কের, ‘কৃতজ্ঞতা’য় দলবদল TMC পঞ্চায়েত সদস্যের]

সূত্রের খবর ওই রিপোর্টে স্বীকার করা হয়েছে, সব জায়গায় স্বাভাবিকভাবে কাজ করা যাচ্ছে না। যার মূল কারণ হিসাবে দেখানো হয়েছে কর্মীদের নেতিবাচক মানসিকতা। এবং পরিবেশ পরিস্থিতি। অনেকাংশে ধর্মীয় মেরুকরণও বামপন্থীদের দুর্বল করছে। তবে দলের শুদ্ধিকরণ অনেকাংশে হয়েছে। অনেক নেতারাই স্বীকার করেছেন তাঁরা বিভিন্ন সামাজিক তথা ধর্মীয় অনুষ্ঠানে যোগদান করেন। কেউ কেউ এমনও বলেছেন, হাজার-হাজার বছর ধরে চলে আসা প্রথাকে হঠাৎ করে এ ভাবে ছেড়ে দেওয়া সম্ভব নয়। আলিমুদ্দিনের নেতারা বলছেন, নেতারা যে তথ্যগোপন করছেন না, সেটাই ভালো লক্ষণ।

[আরও পড়ুন: পরপুরুষে মজে স্ত্রী! সন্দেহের বশে অ্যাসিড হামলা স্বামীর, আক্রান্ত মেয়ে ও একরত্তি নাতিও]

সূত্রের খবর, আলোচ্য সূচিতে না থাকলেও সিপিএমের (CPIM) কেন্দ্রীয় কমিটির বৈঠকে লোকসভা নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। কোন রাজ্যে দলের কী রণনীতি হবে, সেসব নিয়ে প্রাথমিকস্তরের কথা হচ্ছে। তবে এ নিয়ে বিস্তারিত আলোচনা এখনও শুরু হয়নি। আগামী ৩ থেকে ৫ নভেম্বর সিপিএমের রাজ্য কমিটির বর্ধিত অধিবেশনে লোকসভার রণকৌশল নিয়ে আলোচনা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement