shono
Advertisement

‘জীবনযাত্রায় সংযমী হোন’, কেন্দ্রীয় কমিটির বৈঠকে নেতা-কর্মীদের বার্তা সিপিএমের

দিল্লিতে তিনদিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক ছিল সিপিএমের।
Posted: 09:52 AM Oct 30, 2023Updated: 09:54 AM Oct 30, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: কালের নিয়মে আধুনিক হতে হলেও সতর্ক থাকতে হবে সামাজিক জীবনযাপনে। রাশ টানতে হবে বৈভব-চাকচিক্যে। দলের নেতা-কর্মীদের এমনই বার্তা দিল সিপিএমের (CPM) কেন্দ্রীয় কমিটি। দিল্লিতে শুক্রবার থেকে চলা সিপিএমের কেন্দ্রীয় কমিটির তিনদিনের বৈঠক শেষ হয়েছে রবিবার। কেন্দ্রীয় কমিটির সদস্যদের INDIA জোটের বৈঠকগুলিতে হওয়া বিভিন্ন আলোচনা ও সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri)। যদিও এই বৈঠকের একটি বড় অংশ জুড়ে ছিল শুদ্ধিকরণ, দলীয় শৃঙ্খলা মেনে চলা সংক্রান্ত বিষয়।

Advertisement

সাম্প্রতিক সময়ে দলের বিভিন্ন নেতার, বিশেষ করে ছাত্র ও যুব নেতার চালচলন যে দলীয় নীতি, পার্টি লাইন মেনে হচ্ছে না – সেই প্রসঙ্গও ওঠে। কারও দামি গাড়ি, কারও বিলাসবহুল বাড়ি। কোথাও মহিলা সহকর্মীর সঙ্গে অশালীনতা, কোথাও আবার ব্যবসায়ীর থেকে কাটমানি চাওয়ার মতো গুরুতর সব অভিযোগ। কখনও সামাজিক মাধ্যমে এমন কিছু মন্তব্য করা যা দলীয় শৃঙ্খলার পরিপন্থী, কখনও আবার এমন কিছু ছবি প্রকাশ্যে এসে যাওয়া, যার জেরে দলের ‘সর্বহারার প্রতিনিধি’-র ভাবমূর্তি নষ্ট হচ্ছে। বাংলা থেকেও সাম্প্রতিক সময়ে কয়েকজন নেতার বিরুদ্ধে এই ধরনের অভিযোগ এসেছে।

[আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে ৪ উইকেট, ওয়ানডে ক্রিকেটে নয়া নজির মহম্মদ শামির]

ব্যক্তিভিত্তিক আলোচনা না হলেও সামগ্রিকভাবে এই ধরনের বিভিন্ন বিষয় নিয়ে কেন্দ্রীয় কমিটির বৈঠকে শীর্ষনেতৃত্ব দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে বার্তা দিয়েছেন, সময়ের নিয়ম মেনে আধুনিক হতেই হবে। সামাজিক যোগাযোগ (Social communication) বাড়াতে বিত্তশালীদের সঙ্গে মেশা যেতে পারে, কখনও আবার এমন কিছু জায়গাতেও যাওয়া যেতে পারে, যেখানে সাধারণত বামপন্থীদের দেখতে অভ্যস্ত নন সাধারণ মানুষ। তবে কোনও ক্ষেত্রেই তার জেরে দলীয় শৃঙ্খলা (Discipline), নীতির সঙ্গে আপোস করা যাবে না। বামপন্থী সিপিএম নেতা-কর্মীদের জীবনযাপন দেখে যেন আমজনতার কখনওই মনে না হয়, এই দল বা এই ব্যক্তি আর মোটেই কৃষক-শ্রমিক শ্রেণির প্রতিনিধি নন। মোদ্দা কথা, আধুনিক হলেও মেহনতি মানুষের সঙ্গে নাড়ির টান কিছুতেই ছিন্ন করা যাবে না।

[আরও পড়ুন: ১০০ ডায়ালে ফোন করেও শেষরক্ষা হল না, উদ্ধার কেন্দ্রীয় সরকারি আধিকারিকের দেহ]

সূত্রের খবর, রাজ্য কমিটির বক্তব্যে উঠে এসেছে, নিচুতলায় সাফল্যের সঙ্গে শুদ্ধিকরণ করা হয়েছে। সংগঠনও মজবুত হয়েছে। বৈঠকের শেষদিন ইজরায়েল-হামাস লড়াইয়ে গাজার (Gaza) ‘গণহত্যা’র প্রতিবাদে ও প্যালেস্টাইন নাগরিকদের স্বার্থে যুদ্ধবিরতির দাবিতে প্রতীকী ধরনা, অবস্থান কর্মসূচি নেয় সিপিএম কেন্দ্রীয় কমিটি। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাত, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারদের সঙ্গে কর্মসূচিতে ছিলেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তী, বৃন্দা কারাতরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement