shono
Advertisement

Breaking News

তাণ্ডব শুরু করল সাইক্লোন Ockhi, আরও বর্ষণের পূর্বাভাস

ফুঁসছে সমুদ্র, এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে চার জনের। The post তাণ্ডব শুরু করল সাইক্লোন Ockhi, আরও বর্ষণের পূর্বাভাস appeared first on Sangbad Pratidin.
Posted: 05:42 PM Nov 30, 2017Updated: 04:19 PM Sep 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আবহাওয়াবিদদের ভবিষ্যদ্বাণী সত্যি করে আছড়ে পড়ল সাইক্লোন অক্ষি। কড়া সতর্কতা জারি তামিলনাড়ু, দক্ষিণ কেরল ও লাক্ষাদ্বীপের বিভিন্ন অংশে। সম্ভাবনা ভারী বৃষ্টির। বইতে পারে প্রবল বেগে ঝোড়ো হাওয়া।ইতিমধ্যেই কেরল, তামিলনাড়ু জুড়ে শুরু হয়েছে ভারী বর্ষণ।

Advertisement

[ মোদি হিন্দুই নয়, সোমনাথ বিতর্কে বিস্ফোরক দাবি সিব্বলের ]

বৃহস্পতিবারই সাইক্লোন অ্যালার্ট জারি করেছে আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরেই এই সাইক্লোনের জন্ম, যা আছড়ে পড়েছে তামিলনাড়ু ও কেরালার দক্ষিণ অংশে। তারপর সেটি ঘুরে যাবে লাক্ষাদ্বীপের দিকে। ইতিমধ্যেই শুরু হয়েছে বর্ষণ। তবে বর্ষণের মাত্রা আরও বাড়ার সম্ভাবনা আগামী ২৪ ঘণ্টায়। কেরল ও তামিলনাড়ুর জনজীবন এর জেরে ব্যাহত হবেই বলে অনুমান করা হচ্ছে। বিভিন্ন এলাকায় বর্ষণের জেরে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। বইছে প্রবল হাওয়া। যা আরও বাড়বে বলেই অনুমান আবহাওয়াবিদদের। এই সাইক্লোনের নাম দেওয়া হয়েছে অক্ষি। বিভিন্ন সাইক্লোনেরই এরকম নাম দেওয়া হয়। এবারের নামটি বাংলাদেশের দেওয়া।

প্রবল বর্ষণের জেরে তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় বৃহস্পতিবার বিকেল পর্যন্ত চার ব্যক্তির মৃত্যুর খবর মিলছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুই দলকে পাঠানো হয়েছে কন্যাকুমারীতে। প্রায় ৬০ জন কর্মী পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন। আরও ৪৭ জন কর্মীকে তৈরি রাখা হয়েছে। কোচি, কেরল ও লাক্ষাদ্বীপে প্রয়োজন পড়লে তাঁদের কাজে নামানো হবে। সাইক্লোনের জেরে সমুদ্র ফুঁসবে বলেই অনুমান করা হচ্ছে। মস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কতা জারি করা হয়েছে।

কী করণীয়?

ভারী বৃষ্টি ও প্রবল বেগে হাওয়া বইবে। তার জন্য যা যা সতর্কতা নেওযার তা যেন সাধারণ মানুষ নিয়ে রাখেন। তবে গুজবে কান না দিতে অনুরোধ করা হয়েছে।

সরকারি নির্দেশ ও অল ইন্ডিয়া রেডিওর ঘোষণায় কান রাখাই শ্রেয়।

শুকনো খাবার ঘরে পর্যাপ্ত পরিমাণে মজুত করে রাখা বুদ্ধিমানের কাজ হবে।

মোবাইলে পর্যাপ্ত চার্জ দিয়ে রাখা বাঞ্ছনীয়। কেননা বিদ্যু পরিষেবা যে কোনও মুহূর্তে ব্যাহত হতে পারে।

উপকূলবর্তী এলাকা বা নিচু জায়গা থেকে দূরে সরে রাখার নির্দেশ দেওয়া হচ্ছে।

প্রাথমিক চিকিৎসার জিনিসপত্র ঘরের মজুত রাখা দরকার। এছাড়া পরিবারের সকলের এসময় কাছাকাছি থাকাই উচিত।

ছেঁড়া তার বা ভাঙা সুইচ ইত্যাদিতে হাত যেন না দেওয়া হয়।

The post তাণ্ডব শুরু করল সাইক্লোন Ockhi, আরও বর্ষণের পূর্বাভাস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার