shono
Advertisement

‘ম্যায় নেহি, হাম’, INDIA জোটের পরের বৈঠকে আসন রফায় জোর শরিকদের

স্থির হয়ে গেল INDIA জোটের চতুর্থ বৈঠকের দিনক্ষণ।
Posted: 08:43 PM Dec 10, 2023Updated: 08:43 PM Dec 10, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দিল্লি সফরের মধ্যেই ‘ইন্ডিয়া’ জোটের (INDIA Alliance) বৈঠক। আগামী ১৯ ডিসেম্বর দিল্লির কনস্টিটিউশন ক্লাবে ইন্ডিয়া জোটের ‘চতুর্থ’ বৈঠক হতে চলেছে। এবারের বৈঠকে রাজ্য ধরে ধরে কীভাবে আসন রফা সম্ভব তা নিয়ে আলোচনার পাশাপাশি ন্যুনতম সাধারন কর্মসূচি নিয়েও আলোচনা হওয়ার কথা। শনিবার পাহাড়ে মুখ্যমন্ত্রী জানান, ১৮ থেকে ২০ ডিসেম্বর দিল্লি সফরে যাবেন তিনি। ১৮ তারিখ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য ইতিমধ্যে তিনি সময় চেয়েছেন। সেই সফরের মধ্যেই ইন্ডিয়া জোটের বৈঠক হওয়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়েছিল। লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী জোটকে আরও মজবুত করতে ও পরবর্তী পরিকল্পনা স্থির করতেই ১৯ তারিখ আলোচনায় বসছেন বিরোধী নেতা-নেত্রীরা। 

Advertisement

[আরও পড়ুন: অর্থকষ্টে চরম সিদ্ধান্ত, কর্নাটকের রিসর্টে ১১ বছরের মেয়েকে খুন করে আত্মঘাতী দম্পতি!]

সদ্য সমাপ্ত ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে হিন্দি বলয়ের তিন রাজ্যে কার্যত ভরাডুবি হয় কংগ্রেসের (Congress)। মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড় তিন রাজ্যেই গেরুয়া শিবিরের কাছে পর্যুদস্ত হয় হাত শিবির। ভোটের ফল ঘোষণার দিনেই ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠকের তারিখ ঘোষণা করেছিল কংগ্রেস। যদিও ৬ ডিসেম্বরের বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না বলে জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়, নীতিশ কুমার, হেমন্ত সোরেনরা। সেই কারণে শেষমেশ বৈঠক স্থগিত করে দেয় কংগ্রেস। বদলে মুখ বাঁচাতে জোড়াতালি দিয়ে সংসদীয় দলের নেতাদের নৈশভোজে আমন্ত্রণ জানান কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। যদিও সেখানে গরহাজির থাকে তৃণমূল। সূত্রের খবর, ১৯ ডিসেম্বরের বৈঠকে বিভিন্ন রাজ্যে জোট শরিকদের মধ্যে কীভাবে আসন সমঝোতা হবে তা নিয়ে আলোচনা হবে। পাশাপাশি যৌথ ন্যূনতম কর্মসূচি বা ‘কমন মিনিমাম প্রোগ্রাম’ নিয়েও আলোচনা হবে। যৌথ কর্মসূচি নিয়ে আগের বৈঠকেই ঘোষণা করা হয়েছিল। কিন্তু তার রূপরেখা এখনও ঠিক হয়নি।

মনে করা হচ্ছে এপ্রিল-মে মাসের মধ্যেই লোকসভা নির্বাচন হবে। তাই হাতে আর বেশি সময় নেই। দেশে বিজেপি বিরোধী শক্তি আরও জোরদার করতে কী কী করা হবে তা ঠিক হতে পারে ১৯ তারিখের বৈঠকে। লোকসভা থেকে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে বহিষ্কারের প্রশ্নে তীব্র প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস। শুধু তা নয়, মহুয়া সংসদের বাইরে যখন সংবাদমাধ্যমে বিবৃতি দিচ্ছিলেন তখনও তাঁর ঠিক পিছনে ঠায় দাঁড়িয়েছিলেন সোনিয়া। যা দেখে মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছিলেন, ইন্ডিয়া জোট যে রকমভাবে মহুয়ার পাশে দাঁড়িয়েছে তাকে স্বাগত জানাচ্ছি। এই জোট অটুট রাখতেই হবে। সেই সুর বজায় রেখেই আগামী বৈঠকের মূলমন্ত্র হতে চলেছে ‘ম্যায় নেহি, হাম।’ অর্থাৎ কেবল আমি না, আমরা।

[আরও পড়ুন: অঙ্গীকার করেও একসঙ্গে থাকা হল না! বিয়ের দিনই দুর্ঘটনায় মৃত্যু নবদম্পতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement