shono
Advertisement

অরুণাচলে চিনকে রুখতে আরও তৎপর ভারত, ২৮টি নয়া নির্মাণে শক্তিবৃদ্ধি দিল্লির

সম্প্রতি ৭২৪ কোটি টাকার প্রকল্পের সূচনা করেছেন রাজনাথ সিং।
Posted: 09:22 PM Jan 05, 2023Updated: 09:24 PM Jan 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচলে (Arunachal Pradesh) চিনা (China) আগ্রাসন রুখতে মরিয়া ভারত। সদ্য়ই সেখানে ২৮টি নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এর মধ্যে রয়েছে একটি সেতু। সিয়ম নদীর উপরে ১০০ মিটারের ওই সেতুটির উপর দিয়ে ট্যাঙ্ক ও অস্ত্রশস্ত্র নিয়ে যাওয়ার কাজ করা হবে। সব মিলিয়ে লালফৌজকে টক্কর দিতে নয়াদিল্লি যে প্রস্তুত তা পরিষ্কার হয়ে গিয়েছে।

Advertisement

উল্লেখ্য, গত ৯ ডিসেম্বর তাওয়াংয়ে ভারত ও চিন সেনার মধ্যে সংঘর্ষের ঘটনার পরেই দুই দেশের মধ্যে সামরিক তৎপরতা বেড়ে যায়। একাধিক বায়ুসেনাকে ঘাঁটিতে সতর্কতা জারি করা হয়। সুখোই, রাফালের মতো যুদ্ধবিমান মোতায়েন করা হয় চিন সীমান্তে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর মহড়ার মাত্রা বাড়িয়ে দেয় বায়ুসেনা। তাওয়াং এলাকা থেকে পর্যটকদের সরিয়ে দেওয়া হয়। অন্যদিকে, একাধিক উপগ্রহ চিত্র থেকে দেখা যায়, ভারতের সঙ্গে সীমান্তে বিপুল পরিমাণে অস্ত্র মোতায়েন করেছে চিন। লাদাখ নিয়ে বৈঠক হলেও উত্তর-পূর্বের উত্তেজনা থামবে কিনা, সেই প্রশ্নের উত্তর অধরাই। এই পরিস্থিতিতে রাজনাথ সিংয়ের এতগুলি প্রকল্পের উদ্বোধন চিনকে কড়া বার্তা বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: পাখির চোখ লোকসভা নির্বাচন, ২০২৪ সালের ১ জানুয়ারিই খুলবে রাম মন্দির, ঘোষণা শাহর]

গত ৩ জানুয়ারি অরুণাচলে এসেছিলেন রাজনাথ সিং। তখনই তিনি ৭২৪ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করেন। যার মধ্যে সিয়ম নদীর উপরের সেতু ছাড়াও রয়েছে আরও ২১টি সেতু। রয়েছে তিনটি রাস্তা ও তিনটি অন্য প্রকল্পও।

প্রসঙ্গত, গত ডিসেম্বরের ঘটনাকে ২০২০-র জুনে ভারত-চিন সীমান্ত সংঘর্ষের সমতুল‌্য বলে মনে করা হচ্ছে। প্রায় ৪০০ চিনা সেনা একপাক্ষিকভাবে অরুণাচল সেক্টরে ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখা’-র স্থিতাবস্থা বিঘ্নিত করতে চেয়েছিল। সংসদে কেন্দ্র জানিয়েছে, ভারতীয় সেনা দৃঢ়তার সঙ্গে সেই আক্রমণ রুখেছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং স্বীকার করেছেন যে, চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল। মুখোমুখি সংঘাতে দু’পক্ষেরই কিছু সেনা আহত হয়েছেন তবে, কারও প্রাণহানি ঘটেনি। নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় ভূখণ্ডে চিনা আগ্রাসনের যে বিরতি নেই এই সংঘাত তো তারই প্রমাণ। আর তাই তা রুখতে নতুন নতুন ভাবে নিজেদের শক্তিবৃদ্ধি করছে ভারত।

[আরও পড়ুন: ‘প্রিয় দিদি’কে জন্মদিনের শুভেচ্ছা, মমতাকে ‘মিষ্টি’ উপহার পাঠালেন সৌরভ গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement