shono
Advertisement
Delhi High Court

বাড়ি ছেড়ে ঘনঘন ঘুরতে যাওয়া স্বামীর প্রতি নিষ্ঠুরতা! বিচ্ছেদের অনুমতি দিল আদালত

৩ দশকের দাম্পত্যেও শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্ক ভালো করার চেষ্টাও করেননি ওই মহিলা, পর্যবেক্ষণ আদালতের।
Posted: 09:18 AM Apr 06, 2024Updated: 12:17 PM Apr 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও কারণ ছাড়া বাড়ি ছেড়ে চলে যাওয়া। শ্বশুরবাড়ির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা না করা, স্বামীর প্রতি ভালো ব্যবহার না করা আসলে নিষ্ঠুরতা। এই অভিযোগেই এক দম্পতিকে বিবাহ বিচ্ছেদের অনুমতি দিল দিল্লি হাই কোর্ট (Delhi High Court)।

Advertisement

স্ত্রীর বিরুদ্ধে নিষ্ঠুরতার অভিযোগ তুলে দিল্লি হাই কোর্টে বিবাহ বিচ্ছেদের (Divorce) মামলা দায়ের করেন এক প্রৌঢ়। তাঁর অভিযোগ ছিল, কোনও উপযুক্ত কার্যকারণ ছাড়াই নির্দিষ্ট সময় অন্তর বাপের বাড়ি চলে যেতেন স্ত্রী। শ্বশুরবাড়ির কারও বিরুদ্ধে খারাপ ব্যবহার করার অভিযোগও তোলেননি তিনি। এটা আসলে নিষ্ঠুরতা।

[আরও পড়ুন: বার বার বাদ পড়েছেন ভোটার তালিকা থেকে, এই প্রথম ভোট দেবেন ৯২-এর বৃদ্ধ]

ওই দম্পতির বিয়ে হয় ১৯৯২ সালে। ২০১৭ সালে পরিবার আদালতে বিবাহবিচ্ছেদের আবেদন করেন তিনি। পাঁচ বছর মামলা চলার পর পরিবার আদালত বিবাহ বিচ্ছেদের মামলাটি খারিজ করে দেয়। এর পর দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। হলফনামায় তিনি জানান, তাঁর স্ত্রী অস্থিরপ্রকৃতির। অন্তত ছবার তাঁকে ছেড়ে কোনও কারণ ছাড়াই চলে গিয়েছিলেন। এমনকী মাঝে মাঝে নিজেকে বিধবা বলেও দাবি করেন। যদিও এই দাবির বিরোধিতা করে ওই মহিলার আইনজীবী দাবি করেন, তাঁকে শ্বশুরবাড়িতে অপমানের শিকার হতে হত। শাশুড়ি তাঁর সঙ্গে ভালো ব্যবহার করেননি।

[আরও পড়ুন: মোসাদের ধাঁচে বিদেশে জঙ্গি নিকেশের অভিযোগ, ভারতবিরোধী প্রোপাগান্ডা ওড়াল নয়াদিল্লি]

এই দুই পক্ষের মতামত শুনে আদালত বিচারপতি সুরেশকুমার কাইত এবং বিচারপতি নীনা বনসল কৃষ্ণার ডিভিশন বেঞ্চ জানায়, "ঘন ঘন স্বামীর বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাওয়া যুক্তিযুক্ত নয়। এটা আসলে একপ্রকার নিষ্ঠুরতা। তাছাড়া দীর্ঘদিনের দাম্পত্যে শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্ক ভালো করার চেষ্টাও করেননি ওই মহিলা।" এই যুক্তিতেই বিচ্ছেদের অনুমতি দিল আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শ্বশুরবাড়ির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা না করা, স্বামীর প্রতি ভালো ব্যবহার না করা আসলে নিষ্ঠুরতা।
  • এই অভিযোগেই এক দম্পতিকে বিবাহ বিচ্ছেদের অনুমতি দিল দিল্লি হাই কোর্ট।
  • স্ত্রীর বিরুদ্ধে নিষ্ঠুরতার অভিযোগ তুলে দিল্লি হাই কোর্টে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করেন এক প্রৌঢ়।
Advertisement