shono
Advertisement

দূষণ ধুয়ে ফেলতে কৃত্রিম বৃষ্টি! অভিনব পরিকল্পনা দিল্লি সরকারের

নভেম্বরেই কৃত্রিম বৃষ্টিপাতের সাক্ষী হাতে পারে দিল্লিবাসী।
Posted: 09:48 AM Nov 09, 2023Updated: 10:29 AM Nov 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবারও দূষণের আঁধারে দিল্লি (Dellhi)। সাতসকালেও ধোঁয়াশায় ঢাকা রাজধানীর আকাশ। বাতাসের গুণগত মান ৪২১। যা ভয়ংকর পর্যায়ের। এই অবস্থায় রুষ্ট প্রকৃতিকে ‘শান্ত’ করতে কৃত্রিম বৃষ্টি নামানোর চিন্তাভাবনা শুরু করেছে অরবিন্দ কেজরিওয়াল সরকার। পরিস্থিতি একই থাকলে আগামী ২০-২১ নভেম্বরের মধ্যে কৃত্রিম বৃষ্টিপাতের (Artificial Rain) সাক্ষী হাতে পারে দিল্লিবাসী। একথা জানিয়েছেন দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই। 

Advertisement

কেন্দ্রের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দূষণের মাত্রা সবচেয়ে বেশি দক্ষিণ ও পশ্চিম দিল্লিতে। রাজধানী সংলগ্ন এলাকার মধ্যে অতিরিক্ত বিষাক্ত গ্রেটার নয়ডা। এই অবস্থায় রাজধানীর স্কুলগুলিতে শীতের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। সাধারণত ডিসেম্বর-জানুয়ারিতে শীতের ছুটি পড়ে। মাত্রাছাড়া দূষণের কারণে সেই ছুটির একটি অংশ আগামী কাল থেকে ১৮ নভেম্বর অবধি লাগু হচ্ছে। কিন্তু দূষণ থেক কবে মুক্ত হবে দিল্লিবাসী?

[আরও পড়ুন: মামাকে ‘খুন’ করেছে অধিকারী পরিবার! বিস্ফোরক দাবি শুভেন্দুর ভাইয়ের]

সেই পরিকল্পনায় কৃত্রিম বৃষ্টিপাতের চিন্তাভাবনা শুরু করেছে দিল্লি সরকার। দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই জানিয়েছেন, বিষয়টি নিয়ে আইআইটি কানপুরের বিজ্ঞানীদের সঙ্গে ইতিমধ্যে আলোচনা হয়েছে। বিজ্ঞানীরা আশ্বস্ত করেছেন, বাতাসে জলীয় বাষ্প বা মেঘ থাকলে কৃত্রিম বৃষ্টি নামানো সম্ভব। আগামী ২০-২১ নভেম্বর দিল্লিতে তেমন পরিস্থিতি তৈরি হতে পারে, জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেক্ষেত্রে চলতি মাসেই কৃত্রিম বৃষ্টিপাত করাবেন বিজ্ঞানীরা। এছাড়াও সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে কনট প্লেসে পড়ে থাকা ২৩ কোটি টাকা দামের স্মোগ গানটিকে সক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। রাজধানীতে ভিন রাজ্যের অ্যাপ ক্যাব ঢোকায় জারি হয়েছে নিষেধাজ্ঞা।  

[আরও পড়ুন: রাজ্যের মেডিক্যাল কলেজ থেকে ‘দেহ পাচার’! বেআইনি কঙ্কাল কারবারের যোগ?]

উল্লেখ্য, দিল্লি দূষণ নিয়ে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। আদালত আগেই হুঁশিয়ারি দিয়েছিল, “দিল্লির দূষণ নিয়ে রাজনৈতিক লড়াই চলতে পার না, মানুষের স্বাস্থ্যকে খুন করা হচ্ছে।” রাজধানীর দূষণ নিয়ে মঙ্গলবার কড়া মন্তব্য করেছিল শীর্ষ আদালত। পাশাপাশি পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের মতো রাজ্যগুলিতে শস্যের গোড়া পোড়ানো নিয়ে চরম হুঁশিয়ারি দেন বিচারপতিরা। অবিলম্বে এই কাজ বন্ধ করার নির্দেশ দেয় আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement