shono
Advertisement

‘আমরা সনাতন ধর্মের বিরোধী নই’, বিতর্কের মাঝেই অন্য সুর বর্ষীয়ান ডিএমকে নেতার

স্ট্যালিনের আর্জিতেই স্টান্স বদলাচ্ছে ডিএমকে।
Posted: 08:42 PM Sep 14, 2023Updated: 08:42 PM Sep 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সনাতন ধর্ম নিয়ে তামিলনাড়ুর (Tamil Nadu) মুখ্যমন্ত্রী তথা ডিএমকে (DMK) সুপ্রিমো এম কে স্ট্যালিনের পুত্র উদয়ানিধির মন্তব্যে দেশজুড়ে ঝড় বইতে শুরু করেছে। এই পরিস্থিতিতে বুধবার দলের কর্মীদের সনাতন ধর্ম নিয়ে এই অযাচিত বিতর্ক এড়ানোর পরামর্শ দিতে দেখা গিয়েছিল স্ট্যালিনকে। আর তারপরই এদিন দক্ষিণ রাজ্যের মন্ত্রী শেখর বাবু জানালেন, তাঁদের দলে সমস্ত হিন্দুকে স্বাগত। সনাতন ধর্মের অনুগামীদের তাঁরা সমর্থন করেন।

Advertisement

আর কী বলেছেন তিনি? বর্ষীয়ান নেতাকে বলতে শোনা গিয়েছে, ”আমরা সনাতন ধর্মের বিরোধী নই। কিন্তু এর কিছু নীতি, যেমন স্ত্রীদের শিক্ষার সুযোগ না দেওয়া, সতী প্রথা, কুল কুলভি এগুলো প্রগতিশীল নয়। আমাদের বক্তব্য হল, মানুষে মানুষে ভেদাভেদ থাকা উচিত নয়। আমরা অস্পৃশ্যতাকে নির্মূল করতে চাই। এ সম্পর্কে সনাতনে যেগুলো রয়েছে, আমরা সেগুলোর বিরোধিতা করি।”

[আরও পড়ুন: কারও ছেলের বয়স একমাস, কারও মেয়ে দুমাসের! শোকে পাথর কাশ্মীরে শহিদ ৩ নিরাপত্তারক্ষীর পরিবার]

বুধবার এক সভায় স্ট্যালিন বলেন, ”সনাতন ধর্ম নিয়ে এই অযাচিত বিতর্ক এড়াতে হবে। বিজেপিকে নিশানা করতে হবে দুর্নীতি ইস্যুতে। প্রধানমন্ত্রী নিজে মন্ত্রিসভার সদস্যদের এই ইস্যু নিয়ে মাঠে নামার নির্দেশ দিয়েছেন। অর্থাৎ এটা স্পষ্ট যে বিজেপি (BJP) এই সনাতন ধর্মকে হাতিয়ার করে মাইলেজ পাওয়ার চেষ্টা করছে।”

উল্লেখ্য, দিন কয়েক আগেই সনাতন ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন এম কে স্ট্যালিনের (MK Stalin) ছেলে উদয়নিধি স্ট্যালিন। ‘সনাতন অ্যাবলিশন কনফারেন্সে’ যোগ দিয়েছিলেন উদয়নিধি। সেখানেই তিনি বলেন, “কিছু জিনিসের প্রতিবাদ করা যায় না। সেগুলির অবলুপ্ত ঘটানো দরকার। আমরা ডেঙ্গু, মশা, ম্যালেরিয়া কিংবা করোনার বিরোধিতা করি না। আমরা সেটা নির্মূল করি। ঠিক সেভাবেই আমাদের সনাতন ধর্মকে অবলুপ্ত করতে হবে। ‘সনাতন’ শব্দটা এসেছে সংস্কৃত থেকে। এটা সামাজিক ন্যায় ও সাম্যের বিরুদ্ধে।”

[আরও পড়ুন: বিনাশকালে বুদ্ধিনাশ! CEC বিল নিয়ে বিরোধিতার ঝড় তোলার নির্দেশ মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement