shono
Advertisement

বেকারত্বের জ্বালা! কনস্টেবল পদের পরীক্ষায় ডক্টরেট-এম টেক ডিগ্রিধারীরা

দ্বাদশ শ্রেণি উত্তীর্ণরা আবেদন করতে পারতেন।
Posted: 07:01 PM Jan 21, 2023Updated: 07:02 PM Jan 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেকারত্বের এ কী হাল! পুলিশ কনস্টেবল পদে চাকরির জন্য আবেদন করছেন ডক্টরেট, এলএলবি, এমবিএ, এম টেক ডিগ্রিধারীরা। এমনই ছবি দেখা গেল অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) রাজ্য পুলিশের কনস্টেবল পদের আবেদনকারীদের তালিকায়। পরীক্ষা হবে আগামিকাল অর্থাৎ রবিবার।

Advertisement

দেশজুড়ে বেকারত্ব চরমে উঠেছে। তারই হাতেগরম প্রমাণ মিলল অন্ধ্রপ্রদেশের রাজ্য পুলিশের পরীক্ষায়। দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হলেই যেখানে কনস্টেবল পদের চাকরির পরীক্ষার জন্য আবেদন করতে পারেন প্রার্থীরা। সেখানে চাকরির পরীক্ষায় বসছেন হাজার-হাজার উচ্চশিক্ষিক ছেলেমেয়ে। যা দেখে দেশের চাকরির দুর্দশাটা স্পষ্ট হয়ে যাচ্ছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: শীঘ্রই KLO প্রধান জীবন সিংহের সঙ্গে ‘শান্তি আলোচনা’ শুরু কেন্দ্রের! বাড়ছে বাংলা ভাগের আশঙ্কা]

রাজ্য়স্তরে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, কনস্টেবল পদের জন্য আবেদন করেছেন ১০ পিএইচডি, ৯৩০ এম টেক ডিগ্রিধারী। এমনকী, ৫ হাজার ২৮৪ জন এমবিএ, ৪ হাজার ৩৬৫ জন এমএসসি, ৯৪ জন এলএলবি ডিগ্রিধারীরও চাকরির জন্য় আবেদন করেছেন। তথ্য় বলছে, ১৩ হাজার ৯৬১ জন স্নাতকোত্তর ও ১ লক্ষ ৫৫ হাজার ৫৩৭ জন স্নাতক চাকরিপ্রার্থী পরীক্ষায় বসছেন ৬ হাজার ৪০০ কনস্টেবল পদের জন্য। তবে এই ছবিটা নতুন নয়। ইতিপূর্বে একাধিক চাকরির পরীক্ষায় এই ছবি ধরা পড়েছে।

২০২০ সালে লকডাউনের (Lockdown) ধাক্কায় দেশে বেকারত্বের (Unemployment)হাল হয়ে উঠেছিল ভয়ানক। পরিস্থিতি খানিক সামলাতে না সামলাতেই এসে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। সেই থেকে ক্রমেই কেন্দ্রের মাথাব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে বেকারত্ব। এবার ডিসেম্বরে দেশের বেকারত্বের হার ৮.৩ শতাংশে পৌঁছতেই তৈরি হল নয়া নজির। গত ১৬ মাসের মধ্যে এই হারই সর্বোচ্চ।

[আরও পড়ুন: আরএসএসের সঙ্গে বাবার আদর্শের কোনও মিলই নেই, বলছেন নেতাজি কন্যা অনিতা পাফ]

‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’ তথা CMIE এই নতুন হিসেব পেশ করে। সেই হিসেব থেকে দেখা যায়, নভেম্বরে এই হার দাঁড়িয়েছিল ৮ শতাংশে। একমাসেই তা একধাক্কায় ০.৩ শতাংশ বেড়ে গিয়েছে। এর মধ্যে শহরে বেকারত্বের হার ১০.০৯ শতাংশ। গ্রামাঞ্চলে তা ৭.৪৪ শতাংশ। নভেম্বরে এই হারই ছিল যথাক্রমে ৮.৯৬ শতাংশ ও ৭.৫৫ শতাংশ। যদিও কেন্দ্র দাবি করেছে, এই সমীক্ষা সম্পূর্ণ ভিত্তিহীন। 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement