করোনা আবহেই ভাড়া বাড়ছে অন্তর্দেশীয় বিমানের, কবে থেকে কার্যকর?

04:57 PM May 29, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid-19) পরিস্থিতিতেই আরও মহার্ঘ হল অন্তর্দেশীয় বিমান পরিষেবা। মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে যখন বিধ্বস্ত গোটা দেশ। তখনই ঘরোয়া বিমান পরিষেবার ভাড়া বাড়াল কেন্দ্র। জানা গিয়েছে, আগামী ১ জুন থেকে কার্যকর হবে নতুন ভাড়া। অর্থাৎ করোনা আবহেই ফের একবার মধ্যবিত্তের পকেটে চাপ পড়তে চলেছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ জুন থেকে ঘরোয়া উড়ানের সর্বনিম্ন ভাড়া ১৩ থেকে বাড়িয়ে ১৬ শতাংশ করা হচ্ছে। যার ফলে জুন থেকে ৪০ মিনিট পর্যন্ত উড়ানের ক্ষেত্রে যাত্রীদের কমপক্ষে ২৬০০ টাকা ভাড়া গুণতে হবে। যা আগে ছিল ২৩০০ টাকা। অর্থাৎ গড় বিমান ভাড়া বাড়তে চলেছে ৩০০ টাকা। অন্যদিকে, ৪০ মিনিট থেকে ৬০ মিনিট পর্যন্ত উড়ানের ভাড়ার সর্বনিম্ন সীমা ২,৯০০ টাকার পরিবর্তে ৩,৩০০ টাকা করা হচ্ছে। এর আগে মার্চে বিমান ভাড়া পাঁচ শতাংশ বাড়ানো হয়েছিল।

এছাড়া ১ জুন থেকে ৬০-৯০, ৯-১২০, ১২০-১৫০, ১৫০-১৮০ এবং ১৮০-২১০ মিনিট পর্যন্ত উড়ানের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া হতে চলেছে যথাক্রমে ৪০০০ টাকা, ৪৭০০ টাকা, ৬১০০ টাকা, ৭৪০০ টাকা এবং ৮৭০০ টাকা। যা আগে ছিল যথাক্রমে ৩৫০০ টাকা, ৪১০০ টাকা, ৫৩০০ টাকা, ৬৪০০ টাকা এবং ৭৬০০ টাকা।

Advertising
Advertising

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: রামদেবের বিরুদ্ধে করা সব অভিযোগ ফিরিয়ে নিতে রাজি IMA, তবে বিশেষ শর্তে]

প্রসঙ্গত, গত বছর থেকেই করোনা আবহে গোটা বিশ্বে স্তব্ধ হয়ে গিয়েছিল সমস্ত কিছু। ভারতেও ছবিটা ছিল একইরকম। যে যে ক্ষেত্রগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল তাদের মধ্যে অন্যতম বিমান পরিষেবা। আনলক পর্যায়ে ধীরে ধীরে স্বাভাবিক হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন করে আবার ক্ষতিগ্রস্ত হয়েছে বিমান পরিষেবা। আন্তর্জাতিক বিমান পরিষেবা যেমন খুবই সীমিত, তেমনই দেশের অভ্যন্তরীণ বিমান পরিষেবাও অনেক কমে গিয়েছে। যাত্রীও আগের তুলনায় অনেকটাই কম। এই পরিস্থিতিতে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বিমানসংস্থাগুলিকে। তাদের পাশে দাঁড়াতেই এই ভাড়া বৃদ্ধি বলে দাবি করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

[আরও পড়ুন: করোনার ছোবলে অনাথ শিশুদের তথ্য সংগ্রহ শুরু, রাজ্যগুলিকে পদক্ষেপের নির্দেশ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next